উখিয়া হাসপাতালে ওষুধ সংকট: চিকিৎসা সেবা ব্যহত

উখিয়া প্রতিনিধি:

উখিয়া সরকারি হাসপাতালে ওষুধ সংকট দেখা দিয়েছে। হাসপাতালের বহি:বিভাগ ও অন্ত:বিভাগে চিকিৎসা নিতে আসা শত শত রোগীরা ওষুধ না পেয়ে ফেরত যাচ্ছে। এমনকি জরুরী বিভাগেও কোন ধরনের ঔষুধ নেই। এমন একটি জনগুরুত্বপূর্ণ সেবা মূলক প্রতিষ্ঠানে সরকারি ভাবে বরাদ্দকৃত ওষুধের মারাতœক সংকট দেখা দেওয়ায় চিকিৎসা সেবা ভেঙ্গে পড়েছে।

হাসপাতালে কর্মরত মেডিকেল অফিসার জানান, হাসপাতালে ওষুধ সরবারহ না থাকায় চিকিৎসা নিতে আসা গরীব অসহায় রোগীদেরকে ওষুধ দেওয়া যাচ্ছে না। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ৬ মাস ধরে উখিয়া হাসপাতালের জন্য লাখ লাখ টাকার বরাদ্দকৃত সরকারি গুরুত্বপূর্ণ জীবন রক্ষাকারী ওষুধ কেউ নিচ্ছে না। ফলে ওষুধগুলো কক্সবাজার সিভিল সার্জন ওষুধ ভাণ্ডরে পড়ে রয়েছে।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুল মাবুদের সাথে মোবাইলে একাধিক বার যোগাযোগ করার পরও রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

জানা যায়, উখিয়া সরকারি হাসপাতালে প্রতিদিন দেড় শতাধিক রোগী বহি:বিভাগে চিকিৎসা নিতে আসে। এছাড়াও অন্ত:বিভাগে ৩০ থেকে ৪০ জন রোগী ভর্তি থাকে। তৎ মধ্যে শিশু নিউমনিয়া, ডায়রিয়া, কলেরা, ম্যালেরিয়া, টাইফয়েডসহ বিভিন্ন বয়েসের মহিলা ও পুরুষ রোগীরা রয়েছে।

ভর্তিকৃত রোগীরা অভিযোগ করে সাংবাদিকদের বলেন, হাসপাতালে কোন ধরনের ওষুধ দেওয়া হয় না। এমনকি প্যারাসিটামল ও হিস্টাসিন পর্যন্ত পাওয়া যায় না। শুধু মাত্র ডাক্তারগণ ওষুধগুলো সাদা কাগজে লিখে দেয়। উক্ত ওষুধগুলো বাহিরের ফার্মেসি থেকে ক্রয় করে এনে আমাদের চিকিৎসা নিতে হয়। বিশেষ করে শিশুদের স্যালাইন ও ইনজেকশন না থাকায় অনেক শিশু রোগী অকালে প্রাণ গেছে।

নাগরিক সমাজের নেতৃবৃন্দরা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, উপজেলা সদরে এক মাত্র সরকারি হাসপাতালে ৬ মাস ধরে জরুরী ওষুধ সংকট থাকা খুবই দু:খ জনক। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার খামখেয়ালি পনা ও দায়িত্বহীনতা কারণে হাসপাতালের করুন অবস্থা হয়েছে বলে নেতৃবৃন্দরা অভিযোগ করেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গত ২ মাস পূর্বে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন হাসপাতালে ঝটিকা অভিযান চালিয়ে স্টোর রুম থেকে মেয়াদ উর্ত্তীণ হওয়া লাখ টাকার অধিক ওষুধের সন্ধান পাওয়ায় সবাই হতভাগ হয়েছিল। সুশীল সমাজের মতে সরকার প্রতি মাসে লাখ লাখ টাকার জীবন রক্ষাকারী ওষুধ গরীব রোগীদের জন্য বরাদ্দ দেওয়া হলেও তা রোগীদের না দিয়ে ফেলে রাখায় এসব ওষুধের মেয়াদ চলে যায়।

হাসপাতালে কর্তব্য রত নার্সরা জানান, হাসপাতাল থেকে ওষুধ সরবরাহ না করলে আমরা রোগীদের ওষুধ দিতে পারি না। তাই বাধ্য হয়ে অসহায় রোগীরা বাহিরের ফার্মেসি থেকে ওষুধ ক্রয় করে আনে।

সচেতন মহলের প্রশ্ন ৬ মাস ধরে কেন উখিয়া হাসপাতালে ওষুধ সংকট ও কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়ের অফিস ভা-ার থেকে বরাদ্দকৃত সরকারি ওষুধ উখিয়া হাসপাতালে আনা হচ্ছে না বিষয়টি খুবই উদ্বেগ জনক। জনস্বার্থে উক্ত ঘটনাটি উচ্চ পর্যায়ের তদন্ত করার জন্য সিভিল সার্জনের নিকট জোরদাবি জানিয়েছেন এলাকাবাসীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন