এডিবি’র উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে নতুনত্বের ছোঁয়া লেগেছে লামা উপজেলা পরিষদ ভবনে

untitled-1-copy

লামা প্রতিনিধি:

পার্বত্য বান্দরবানের লামা উপজেলায় এডিবি’র উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ফলে নতুনত্বের ছোঁয়া লেগেছে উপজেলা পরিষদ ও জোড়াবাড়ি ভবনে। ‘লামা উপজেলা পরিষদ ভবন ও জোড়াবাড়ি মেরামত’ নামে এডিবি’র ৩০লাখ টাকার প্রকল্প বাস্তবায়ন করে লামা এলজিইডি। সাম্প্রতিক সময়ে এডিবির অর্থায়নে ভবনগুলোতে সংস্কার করায় কর্মচাঞ্চল্য এসেছে লামা অফিস পাড়ায়।

জানা গেছে, পার্শ্ববর্তী আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলাকে নিয়ে ১৯৭৯ সালে ৯ সেপ্টেম্বর লামাকে মহকুমায় উন্নীত করা হয়। পরবর্তীতে ১৯৮৪ সালে প্রশাসনিক বিকেন্দ্রীকরণে মহকুমা লামাকে জেলা ঘোষনার পর ৩দিন জেলা হিসেবে থেকে অজ্ঞাত কারণে স্থগিত হয়ে যায়। মহকুমা থাকাকালীন সময়ে নির্মিত ভবন গুলো দিয়ে এখনও চলছে লামা উপজেলা পরিষদ। দীর্ঘদিন আগে নির্মিত হওয়ায় ভবনগুলো অনেক পুরাতন ও জরাজীর্ণ হয়ে পড়ে।

২০১৫-১৬ অর্থবছরে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ ও লামা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল এর আন্তরিক প্রচেষ্টায় এডিবির উন্নয়ন খাত থেকে ‘লামা উপজেলা পরিষদ ভবন ও জোড়াবাড়ি মেরামত’ এর জন্য ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। প্রকল্পটি বাস্তবায়নের ফলে ভবনগুলোর চেহারা পাল্টে যায়। পূর্বের ভুতুড়ে পরিবেশ কাটিয়ে নতুনত্ব আসায় কর্মচাঞ্চল্য দেখা যাচ্ছে অফিস পাড়ায়।

লামা উপজেলা প্রকৌশলী কর্মকর্তা মোবারক হোসেন বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান ‘মেসার্স’ অং শে থোয়াই মার্মার সাথে সমন্বয় করে এলজিইডি প্রকল্পে শতভাগ কাজ বাস্তবায়নের চেষ্টা করেছে। স্থানীয় প্রশাসন ও সরকারদলীয় নেতৃবৃন্দদের সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।

ধারাবাহিকতা রক্ষা করে উপজেলা পরিষদের অন্যান্য ভবনগুলো সংস্কার ও মেরামতের উদ্যোগ নেয়া হবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন