এদেশের সভ্যতাকে সমৃদ্ধ করতে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য অবদান রেখেছে : নিখিল কুমার চাকমা

RHDC Picture-23-10-13-03 copy

আলমগীর মানিক, রাঙামাটি:
এদেশের সভ্যতাকে সমৃদ্ধ করতে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য অবদান রেখেছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।
বুধবার রাঙ্গামাটি নানিয়ারচর উপজেলার নব নির্মিত জাহানাতলী চিত্তানন্দ বৌদ্ধ বিহারের উদ্ধোধন শেষে কঠিন চিবরদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
রাঙ্গামাটি নানিয়ারচর উপজেলার জাহানাতলী চিত্তানন্দ বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব কঠিন চিবরদান অনুষ্ঠিত হয়েছে। সকালে  চিত্তানন্দ বৌদ্ধ বিহারে ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কঠিন চীবর দান উৎসব সম্পন্ন হয়। সকালে পঞ্চশীল গ্রহণ,ধর্মীয় সঙ্গীত পরিবেশন, চীবর দান, কল্পতরু দান, বুদ্ধ মূর্তিদান ও ধর্ম দেশনা করা হয়।

অনুষ্ঠানে চেয়ারম্যান আরো বলেন, বর্তমান সরকার সব ধর্মের মানুষের জীবনে শান্তি ফিরিয়ে এনেছে। সকল ধর্মের মানুষের সামাজিক শান্তি ও সহ-অবস্থানের ভিত্তিতে একটি ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ গড়ে তোলায় বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকার। তিনি আগামীতে জাহানাতলী চিত্তানন্দ বৌদ্ধ বিহারের উন্নয়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং বিহারের জন্য একসেট মাইক প্রদানের আশ্বাস দেন।

পরে  জাহানাতলী চিত্তানন্দ বৌদ্ধ বিহারের চিবর দান অনুষ্ঠান শেষে নানিয়ারচর উপজেলার ১৮ মাইল শাসনোদয় বন বিহারের ৫ম তম দানোত্তম কঠিন চিবর দান অনুষ্ঠানে চেয়ারম্যান যোগ দেন।
অনুষ্ঠানে মন্দির পরিচালনা কমিটির সকল সদস্য, জনপ্রতিনিধি দায়ক দায়িকা ও পূর্নাথীরা উপস্থিত ছিলেন। উল্লেখ, তিন মাস বর্ষাবাসের পর প্রবারাণা পূর্ণিমার পর থেকে একমাসব্যাপী বিহারে বিহারে চিবরদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন