কক্সবাজারে বন পরিবেশ রক্ষায় ইসলামিক ফাউন্ডেশন ও ক্রেল প্রকল্পের মতবিনিময়

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
কক্সবাজারের বন, পরিবেশ জীববৈচিত্র্য রক্ষায় কাজ করে যাবার জন্য ইসলামিক ফাউন্ডেশন এবং ক্লাইমেট রিজিলিয়েন্ট  ইকোসিস্টেমস লাইভলি হুডস (ক্রেল) প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে কক্সবাজারস্থ ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে ফাউন্ডেশনের উপ-পরিচালক ফাহমিদা বেগমের সভাপতিত্বে এই সভায় জেলার বিভিন্ন মসজিদের ইমামদের পরিবেশ সচেতনতামুলক কর্মকান্ডের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীকে উদ্বুদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।

মতবিনিময়ে বক্তব্য রাখেন, ক্রেল প্রকল্পের কমিউনিকেশন অফিসার, সাংবাদিক, গবেষক বিশ্বজিত সেন, ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজারের সহকারী পরিচালক সরওয়ার আকবর, প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম সমিতির সভাপতি আলহাজ্ব মাওলানা সিরাজুল ইসলাম ছিদ্দিকী, সেক্রেটারি সালাউদ্দিন মোহাম্মদ তারেক, এনটিভি প্রতিনিধি ইকরাম চৌধুরী টিপু, চ্যানেল আই স্টাফ রিপোর্টার সরওয়ার আজম মানিক, এটিএন জেলা প্রতিনিধি মোয়াজ্জেম হোসেন সাকিল প্রমুখ। সভায় প্রকৃতি পরিবেশ রক্ষায় ভূমিকা গ্রহণসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান এবং মসজিদে বন পরিবেশ রক্ষায় বিশেষভাবে ধর্মীয় বাণী প্রচার করে প্রকৃতি রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “কক্সবাজারে বন পরিবেশ রক্ষায় ইসলামিক ফাউন্ডেশন ও ক্রেল প্রকল্পের মতবিনিময়”

  1. নিশ্চয়ই সেখানে বন বিভাগের কেউ ছিল না। থাকলে তাদের নাম আসত। নাকি ইচ্ছে করেই নাম না ঢুকিয়ে শুধুই সাংবাদিকের নামের লম্বা তালিকা যোগ করা হয়েছে। বন বিভাগ কি বনাঞ্চলগুলো ক্রেইল ফ্রেইলদের কে সমঝিয়ে দিয়ে বিদায় নিয়েছে সেখান থেকে? এসব আমেরিকান/জার্মান চালবাজিতে দেশের অবশিষ্ট বনাঞ্চলগুলো স্থানীয় রাজনৈতিক টাউট বাটপাড়রদের হাতে পড়ে ধ্বংস হয়ে যাচ্ছে ও যাবে। আজকের প্রথম আলোর শেষ পৃষ্ঠায় এ রকম একটা নিউজ আছে। স্থানীয় বন নির্ভর গরীব জনগণের নামে রাজনৈতিক নেতা এমনকি এডভোকেট পর্যন্ত আর টাউট বাটপাড়রা রক্ষার নামে জাতীয় বনটাকে ভাগাভাগি করে সহ ব্যবস্থাপনা কমিটি করে আন্তর্জাতিক পুরস্কার পর্যন্ত নিয়ে আসলো টাউটামি করে কিন্তু বাস্তবে বন আর বনভূমি সেখানে শেষ। পুরো দেশ মিথ্যাচার আর টাউটামির উপর ভাসছে। টাকা ঢালছে সেমিনারের নামে আর তার সাথে যোগ হয়েছে মিডিয়ার শো বিজ। এদিকটা গভীভাবে ভেবে দেখা দরকার। আব্দুল্লাহ নয়নের সেখানে সরেজমিনে যাওয়া দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন