কক্সবাজারে ৯ জেলেকে কারাদণ্ড

Pic_Eilsa_Fish 02

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
কক্সবাজারে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ আহরণের দায়ে মঙ্গলবার ৫ ট্রলার সহ ৯ মাঝি-মাল্লাকে আটক করেছে ভ্রাম্যমান আদালত। পরে তাদেরকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।
সুত্র জানায়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ইলিশের প্রজনন নির্বিঘেœ করতে ১৩ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত দেশের সব নদ-নদী ও বঙ্গোপসাগর থেকে ইলিশ ধরা, মজুত ও বিপণন নিষিদ্ধ করেছে।  আইন মতে, আশ্বিন মাসের ভরা পূর্ণিমার দিন এবং এর আগের ও পরের পাঁচ দিন সহ মোট ১১ দিন সব ধরনের ইলিশ মাছ ধরা ও পরিবহন, বিপণন ও মজুত করা নিষিদ্ধ। এ আইনে নিষেধাজ্ঞাকালীন ইলিশ ধরলে আটক ব্যক্তিকে এক থেকে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত কারাদন্ড এবং কমপক্ষে এক হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

এদিকে নিষেধাজ্ঞা অমান্য করে কিছু জেলে সাগরে যাওযায় মঙ্গলবার কক্সবাজারের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর, কোষ্টগার্ড ও পুলিশ সদস্যরা বঙ্গোপসাগরে অভিযান চালায়।
দিনব্যাপী এ অভিযানে ৫ টি ট্রলার সহ ৯ জনকে আটক করা হয়। এসব ট্রলার থেকে বিপুল সংখ্যক ইলিশ মাছ  জব্দ করা হয়। পরে অভিযানে নেতৃত্বদানকারি কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরকার আবদুল্লাহ আল আমীন আটকদের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছেন।

কক্সবাজার সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মঈন উদ্দিন আহমদ জানিয়েছেন, অভিযান আটক ৯ জনকে ১৫ দিন করে জেল প্রদান করা হয়। একই সঙ্গে ৫ টি ট্রলারে জব্দ করা ইলিশ মাছ প্রকাশ্যে নিলামে বিক্রি এক লাখ ৩৭ হাজার টাকা পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন