কক্সবাজার বিমানবন্দর রানওয়ে সম্প্রসারণের ব্যয় বাড়ল

fec-image

পর্যটন স্বর্গ কক্সবাজারে বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের ব্যয় ২২৫ কোটি ৪৫ লাখ ১৯ হাজার ৭৯৯ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এই ব্যয় বাড়ানোর সম্মতি দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৭ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এসব অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

একই সঙ্গে মন্ত্রিসভা কমিটি স্থানীয় সরকার বিভাগের দুটি প্রকল্প এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রকল্পের পূর্ত কাজের ব্যয় অনুমোদন করেছে। একই সঙ্গে পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইন্টেন্যান্স ড্রেজিং প্রকল্পের পরামর্শক ব্যয় বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া ‘ই-জিপি সিস্টেমের উন্নয়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ’ প্রকল্পের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসাণের মোট চুক্তিমূল্য ছিল এক হাজার ৫৬৮ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার ৬৮৮ টাকা। এই প্রকল্পের ভেরিয়েশন বাবদ ২২৫ কোটি ৪৫ লাখ ১৯ হাজার ৭৯৯ টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘বগুড়া (জাহাঙ্গীরাবাদ)-নাটোর মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০৪ এর পূর্ত কাজ যৌথভাবে মীর হাবিব আলম এবং মাহবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১১৩ কোটি ৮৪ লাখ ৩৬ হাজার ৩৫৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইন্টেন্যান্স ড্রেজিং’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের পরামর্শক হিসেবে যৌথভাবে সিডিআর ইন্টারন্যাশনাল, ডেল্টারেস এবং ডিভকন-কে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৯ কোটি ৪ লাখ ৭০ হাজার ৪০২ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ‘পল্লি সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় ৭৫০ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের কাছ থেকে ১০২ কোটি ১৯ লাখ ৬১ হাজার ৬৯১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নগর শাসন ও পরিকাঠামো উন্নয়ন প্রকল্পের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে রিসোর্ট প্লানিং অ্যান্ড ম্যানেজমেন্ট কনসালটেন্ট এবং ডেভলপমেন্ট ডিজাইন কনসালটেন্টকে ৮৬ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার ৩৫০ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব আরও জানান, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অধীন বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি কর্তৃক ‘ই-জিপি সিস্টেমের উন্নয়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ’ প্রকল্পের জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে দোহাটেক নিউ মিডিয়া এবং জিএসএস ইনফোটেক লিমিটেডকে ৪১ কোটি ৩৪ লাখ ৯৯ হাজার ১৮০ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, বিমানবন্দর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন