কবরস্থানের জন্য জমি দান করল হিন্দু পরিবার

fec-image

ফেনীর সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নে কবরস্থানের জন্য মুসলিম সম্প্রদায়কে ২০ শতক জমি দান করে সম্প্রীতির অনন্য নজির গড়লেন গোপাল ডাক্তার বাড়ির হিন্দু পরিবার।

শনিবার (১৩ এপ্রিল) উপজেলার বগাদানা ইউনিয়নের পূর্ব পাইকপাড়া জামে মসজিদের সামনে আনুষ্ঠানিকভাবে চেয়ারম্যান আলাউদ্দিন বাবুলের উপস্থিতিতে কবরস্থানের জন্য এ জায়গা প্রদান করা হয়।

এ সময় উপস্থিত হিন্দু সম্প্রদায়ের পরিবারের লোকজনকে ফুল দিয়ে বরণ করেন মুসলিম পরিবারের লোকজন।

স্থানীয় সূত্রে জানা যায়, বগাদানা ইউনিয়নের পাইকপাড়া গ্রামের গোপাল ডাক্তার বাড়ির হিন্দু সম্প্রদায় পরিবারের সঙ্গে একই গ্রামের কয়েকটি মুসলিম পরিবারের দীর্ঘ প্রায় দেড়শ বছরের সু-সম্পর্ক রয়েছে। এ সূত্রে হিন্দু ও মুসলিম পরিবার বিভিন্ন সামাজিক, ধর্মীয় আচার অনুষ্ঠান ও বিপদে-আপদে একে অপরের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। মুসলিম পরিবারের কবরস্থানের জায়গা না থাকায় কোনো মুসলিম লোক মারা গেলে কবরস্থ করার জন্য হিন্দু পরিবারের কাছে জায়গা চাইলে এক কথায় রাজি হয়ে যায় গোপাল ডাক্তার বাড়ির লোকজন।

এভাবে প্রায় দেড়শ বছর ধরে শতশত মুসলিম নর-নারীর মৃত্যুর পরে ওই জায়গায় কবরস্থ করা হয়। সম্প্রতি ওই কবরস্থানের জায়গাটি মুসলিম পরিবারের কবরস্থানের জন্য মৌখিকভাবে দান করেছে অত্র বাড়ির লোকজন।

ওই সম্পত্তির মালিক প্রবীণ শিক্ষক প্রফুল্ল নাথ বলেন, শত শত বছর ধরে মুসলিম পরিবারের কোনো লোক মারা গেলে আমাদের মুরুব্বিদের কাছে এসে আমাদের মালিকানাধীন জায়গায় মাটি দিতে অনুমতি চাইত। এতে আমাদের বাড়ির মুরুব্বিরা অনুমতি দিত। এর ধারাবাহিকতায় আমরাও কোনো মুসলিম ব্যক্তিকে কবর দিতে বাধা দিই নাই। যেহেতু আমাদের পূর্ব পূরুষরা এই জায়গায় মুসলিমদের কবরস্থ করতে দিয়েছে আমরা সে সম্মান ধরে রেখে আজকে স্থানীয় ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন বাবুলের উপস্থিতিতে প্রায় ২০ শতক সম্পত্তি মুসলিমদের কবরস্থান করতে মৌখিকভাবে দান করেছি।

বগাদানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন বাবুল জানান, হিন্দু সম্প্রদায়ের পরিবারগুলো মুসলিম পরিবারের জন্য কবরস্থানের জায়গা সীমানা করে দিয়েছে। এটি হিন্দু ও মুসলিম পরিবারের ভাতৃত্বের বন্ধন প্রকাশ হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য মো. আলী আলমগীর, উপজেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জগবন্ধু দেব নাথ, বগাদানা ইউনিয়ন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি হারাধন নাথ, সাবেক ইউপি সদস্য শাহ আলম, স্থানীয় পঞ্চায়েত কমিটির সভাপতি মাহমুদুল হক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন