কাপ্তাইয়ে পাহাড়ের চুড়ায় মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস কয়েক হাজার দারিদ্র পরিবার

PHAIR

কাপ্তাই প্রতিনিধি :

রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলার বিভিন্ন স্থানে পাহাড়ের চুড়ায় মৃত্যুর  ঝুঁকিতে কয়েক হাজার দারিদ্র পরিবারের বসবাস। প্রতি বছর বর্ষা এলেই বসবাসকারীদের মধ্যে আতংক বিরাজ করে। তবু সহয় সম্বলহারা ঐ সকল দারিদ্র পরিবারের সদস্যরা মৃত্যুর  ঝুঁকি নিয়ে বসবাস করছে। প্রশাসনের পক্ষ হতে এদের বার বার নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য তাগিদ দেওয়া হলেও মাটি কামড়িয়ে পড়ে থাকছে তারা।

কাপ্তাই উপজেলার কেপিএম এলাকা, বারঘোনিয়া এলাকা, বড়ইছড়ি,শিলছড়ি, লগগেইট ও ঢাকাইয়া কলোনি এলাকার কয়েক হাজার পরিবার পাহাড়ের উঁচু চুড়ায় এবং ঢালুতে বসবাস করছে। বিগত দিনে বর্ষা মৌসূমে কাপ্তাই উপজেলার এ সকল স্থানে পাহাড় ধসে হতাহতের ঘটনা ঘটে থাকলেও বর্তমানে বসবাসকারীরা একের অধিক পাহাড়ের চুড়ায় নতুনভাবে গৃহ নির্মাণ করে বসবাস করছে।

পাহাড় থেকে কয়েক হাজার ফুট উঁচু এবং নিচুতে এদের বসবাস। অভিজ্ঞমহল মনে করেন  হঠ্যৎ করে কোন ধরনের একটি গৃহ যদি নিচে ধসে পড়ে তাঁহলে নীচের বহু বসবাসরত আরো গৃহ ধসে পড়ে ব্যাপক ধরনের  হতাহতের ঘটনা ঘটতে পারে।

সরজমিনে ঐ সকল স্থানে প্রশাসনের পক্ষ হতে পরিদর্শন না করলে এর ভয়াবহতা অনুমান করা কঠিন হবে বলে অভিজ্ঞ মহল মনে করেন। ঐ সকল পাহাড়ের চুড়ায় টিন সেট, আধা কাঁচা-পাকা, বহু ঘর কাঠের এবং মাটির তৈরি দিয়ে গড়া। বসবাসরত সকল গৃহে বিদ্যুৎসহ ডিশ টিভির সংযোগ বিরাজমান।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা এস,এম নজরুল ইসলাম বলেন, এধরনের ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের বর্ষা হলেই পাশ্ববর্তী স্কুলে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তবুও বসবাসকারীরা মৃত্যুর ঝুঁকি নিয়ে বসবাস করছে। 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন