চলছে দুর্গাপূজার প্রস্তুতি

কাপ্তাইয়ে প্রতিটি পূজা মন্ডপে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী

fec-image

আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। যা আগামী ২৪ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে কাপ্তাই উপজেলার ৮টি মন্ডপে চলছে দুর্গাপূজার প্রস্তুতি। বর্তমানে প্রতিমা তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। তারা দিন-রাত পরিশ্রম করে আপন মনে নিপুণ হাতে তৈরি করছে দেবী দুর্গার প্রতিমা। একাগ্র চিত্তে মনের মাধুরী মিশিয়ে কাজ করে যাচ্ছেন তারা। পুরাণ অনুযায়ী দুর্গা শব্দের অর্থ অপ্রতিরোধ্য। এ বছর মহাষষ্ঠীতে এই মহামায়া দশভূজা দেবী দুর্গার আগমন ঘটবে ঘোটকে (ঘোড়ায়) করে এবং পূজার সকল আনুষ্ঠানিকতা শেষে ঘোটকে (ঘোড়ায়) চড়ে‌ কৈলাশে ফিরবেন।

কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এ বছর রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় মোট ৮টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা।

এদিকে আসন্ন দুর্গাপূজাকে সামনে রেখে কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সাথে আইনশৃঙ্খলা সভাও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

কাপ্তাইয়ের কয়েকটি পূজা মন্ডপে গিয়ে দেখা যায়, শিল্পীদের নিপুণ হাতে চলছে প্রতিমা তৈরির কাজ। নিখুঁতভাবে মনের মাধুরি মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলেছেন দেবী দুর্গাকে। তার সঙ্গে বিদ্যার দেবী স্বরসতী, ধন সম্পদের দেবী লক্ষ্মী এবং তার সঙ্গে দেবতা কার্তিক ও গনেশসহ নানা দেব-দেবীর প্রতিমার রূপকে ফুটিয়ে তুলবেন নিপুণ হাতের ছোঁয়ায়। এছাড়া পূজা মন্ডপ গুলোতে প্রতিমা তৈরির কাজের পাশাপাশি চলছে মঞ্চ সাজসজ্জার কাজ। কেননা আর কদিন পরেই ঢাকের বাজনা, উলুধ্বনি আর আরতিতে মুখরিত হয়ে উঠবে কাপ্তাইয়ের পূজা মন্ডপগুলো।

কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টু জানান, আমাদের কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের দেওয়া নির্দেশনা অনুযায়ী কাপ্তাইয়ের পূজামন্ডপে দুর্গাপূজা উদযাপন করা হবে।

কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব জানান, সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পূজায় অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটা মন্দিরেই থানা পুলিশের পাশাপাশি আনসার ও গ্রাম পুলিশের স্বেচ্ছাসেবক দল ও মোবাইল টিম মাঠে থাকবে। দেবী বিসর্জন পর্যন্ত সার্বক্ষণিক প্রশাসনিক নজরদারি থাকবে। এছাড়া তিনি বলেন পূজা যাতে সুন্দরভাবে উদযাপন করতে পারে সেদিকে প্রশাসন সার্বক্ষণিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইনশৃঙ্খলা বাহিনী, কাপ্তাই, পূজা মন্ডপ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন