কাপ্তাইয়ে বন ছেড়ে লোকালয়ে বন্যপ্রাণী

Sanak copy

কাপ্তাই প্রতিনিধি:

কাপ্তাই খাদ্যের সন্ধানে প্রতিনিয়ত লোকালয়ে নেমে আসছে অজগর সাপ, হরিণ ও বন্যহাতিসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। নির্বিচারে বন ধ্বংস, খাদ্য সংকট ও আশ্রায়স্থাল না থাকায় বন্যপ্রাণীরা লোকালয়ে বিভিন্ন বাসা বাড়িতে হানা দিচ্ছে। সোমবার রাতে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র এলাকায় শিক্ষক আশরাফের বাসায় কবুতর খেতে এসে ১২ ফুট দৈর্ঘ্য একটি অজগর সাপ এলাকাবাসীর হাতে আটক হয়। বিশাল আকৃতির সাপটিকে দেখার পর পরিবারের মধ্যে আতংক ছড়িছে পড়লে বিউবো লোকজন দ্রুত ছুটে এসে প্রথমে বস্তায় ভড়ে। পরে একটি লোহার খাচায় আটক করে রাখে অজগরটিকে।

কয়েক মাস পূর্বে পাশ্ববতী বন থেকে একটি হরিণের শাবক বিদ্যুৎ কেন্দ্রের মোহছেনের বাসায় আহত অবস্থায় ডুকে পড়ে তারা শাবক হরিণটিকে চিকিৎসা সেবা দিয়ে বন বিভাগের লোকদের দিয়ে দেয়। এর রকম প্রতিদিন খাদ্যর সন্ধ্যানে বন্যপ্রাণী লোকালয়ে আসছে এবং বিভিন্ন ভাবে আটক হচ্ছে। গত তিন দিন পূর্বে রোববার বন্য হাতি লোকালয়ে এসে ব্যাংছড়ি দুঃখ চাকাম ও রাইখালী আমতল এলাকায় হ্লাপ্রু মারামা একই দিন রাতে এ দু’জনকে মেরে ফেলে।

এ নিয়ে এলাকার লোকজন প্রতিনিয়ত আতংক বিরাজ করছে। এলাকার অভিজ্ঞ লোকজন বলছেন নির্বিচারে বনধবংস, ‘পাহাড় কাটা, বনের মধ্যে খাদ্য সংকট দেখা দেওয়ায় জীব বৈচিত্র্যর হুমকির মুখে পড়ছে। এদিকে আটক অজগরটি মঙ্গলবার দুপুরে কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা দেবদাস মুর্খাজী ও কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রর লোকজন কাপ্তাই খালের মুখ এলাকায় ন্যাশনাল পার্কে ছেড়ে দেওয়া হয় বলে তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন