দুর্গন্ধে পরিবেশসহ হুমকির মুখে বন্যপ্রাণী

কাপ্তাই জাতীয় উদ্যানের সড়কের পাশে ময়লার ভাগাড়

fec-image

রাঙামাটি কাপ্তাই জাতীয় উদ্যানের প্রধান সড়কের পাশে ময়লার ভাগাড় । দুর্গন্ধে পরিবেশ দূষিতসহ হুমকির মুখে বন্যপ্রাণী। পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই রেঞ্জ ও কর্ণফুলী বন রেঞ্জ মিলে কাপ্তাই জাতীয় উদ্যান (কাপ্তাই ন্যাশনাল পার্ক) অবস্থিত । এ বনের গাছের পাশাপাশি বৈচিত্র্যময় প্রাণীর বসবাস। প্রতিনিয়ত হাজারো পর্যটন আসছে কাপ্তাইয়ের বৈচিত্র্যময় পাহাড়, বন, লেক, নদী ও প্রাণী দেখতে। কিন্ত কাপ্তাই প্রধান সড়ক ও রাঙামাটি যাওয়ার পথে কয়েকটি স্পটে জাতীয় উদ্যানের ভিতর ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে।

কয়েক বছর যাবত স্থানীয় কয়েকটি প্রতিষ্ঠান তাদের যাবতীয় ময়লা আবর্জনা সড়কের পাশে ফেলছে।কোন ধরনের ময়লা আবর্জনা ফেলার অনুমতি না থাকলেও হরহামেশা ফেলার পর তার দুর্গন্ধে পরিবেশ দূষিত হচ্ছে এবং সেই ময়লা আবর্জনা খেতে বনের হাতিসহ বিভিন্ন জীববৈচিত্র আসে। তা খেয়ে বনের বিভিন্ন পশু-পাখি অসুস্থসহ মৃত্যবরণ করছে।

এছাড়া সড়কের পাশ দিয়ে চলার সময় বিভিন্ন পর্যটক ও স্থানীয় লোকজন মুখে হাত দিয়ে চলাচল করতে দেখা যায়।

কাপ্তাই জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাজী মাকসুদর রহমান বাবুল সিএমসি) জানান, এক শ্রেণীর কিছু প্রতিষ্ঠান কোন অনুমিত বা আইন না মেনে জাতীয় উদ্যানে ময়লা ফেলে পরিবেশ দূষিত করছে। সেই ময়লা আবর্জনা খেয়ে বনের ভিতরে থাকা হাতি ও বিভিন্ন পশু-পাখির মৃত্যুসহ অসুস্থ হয়ে পড়ছে। এক কথায় পরিবেশ হুমকির মুখে। সামনে আমরা এদের বিরুদ্ধে ব্যবস্থা নিব।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মো. আবু সুফিয়ান জানান, জাতীয় উদ্যানে এভাবে ময়লা আবর্জনা ফেলা অন্যায় কাজ।যারা ফেলছে তারা ঠিক করেনি। এতে করে পরিবেশ দূর্ষিত হচ্ছে। তিনি জানান, চলতি মাসের ভিতর ময়লার ভাগাড় অপসারণ করা হবে। পুনরায় কেউ ফেললে তার বিরুদ্ধে বন আইন ও পরিবেশ দূষণের মামলা করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, জাতীয়, ময়লা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন