কাপ্তাই ব্রীকফিল্ড বন ক্যাম্প এলাকায় নির্দিধায় চলছে গাছ কর্তন ও পাচার

10934631_809933265743859_669117440_n
কাপ্তাই প্রতিনিধি :

কাপ্তাই কর্ণফুলী রেঞ্জের ব্রীকফিল্ড বন ক্যাম্প এলাকায় চলছে কাঠ পাচার ও কর্তন। বন ক্যাম্প দায়িত্বরত লোকজন নামমাত্র দেখভাল করছে বলে জানা যায়। ব্রীকফিল্ড এলাকার বনের মধ্যে বনদস্যুরা প্রকাশ্য দিবালয়ে বনের গাছ কর্তন করাছে বলে অভিযোগ পাওয়া যায়।

এলাকার বসবাসরত লোকজন জানায়, এক শ্রেণীর গাছ চোর প্রতিনিয়ত বনের গাছ কর্তন করে চলছে। এ বিষয়ে আমরা বন বিভাগের দায়িত্বরত লোকদের ব্যাবস্থা নিতে বললেও এর কোন সুফল পাওয়া যাচ্ছে না।

নাম প্রকাশ না করার শর্তে এলাকার লোকজন জানায়, বন বিভাগের দায়িত্বরত লোকজনের গাছ পাচার ও কর্তন কাজে হাত রয়েছে। গাছ চোরেরা বন ক্যাম্প এলাকায় প্রতিদিন গাছ কাটার বিভিন্ন হাতিয়ার দিয়ে গাছ ও গাছের মথা কেটে নিচ্ছে।

এদিকে সরেজমিনে ব্রীকফিল্ড ক্যাম্প এলাকায় গেলে দেখা যায়, বনের মধ্যে গাছ ও গাছের মথা কাটার জন্য কয়েকজন প্রস্তুতি নিচ্ছে। এ সময় ক্যামেরায় ঐ দৃশ্য ধারণ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কাঠ চোর জানায়, ‘আমরা ক্যাম্প কর্মকর্তাকে মেনেজ করে এ কাজ করছি।’ এদিকে বন ক্যাম্প কর্মকর্তা আবদুল মন্নান বলেন, বনের মধ্যে গাছ থাকলে এ ধরণের কিছু না কিছু হয়। আপনারা এগুলো দেখেন, বড় বড় দুর্নীতি হয় তা দেখেন না।

তবে ক্যামেরায় দৃশ্য ধারণ করা ব্যক্তিরা গাছ চোর নয় এরা স্থানীয় লোকজন, নিজস্ব জ্বালানী ব্যবহারের জন্য কাঠ কেটে আনছে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে এলাকাবাসী বলছেন, প্রতিরোধ করা না হলে এবং এ ধরণের কর্মকাণ্ড চলতে থাকলে অচিরেই অবশিষ্ট বনও ধবংস হয়ে যাবে।




ছবিসংযুক্তঃ ব্রীকফিল্ড ক্যাম্প এলাকায় গাছ কাটার জন্য প্রস্তুত নিচেছ কাঠচোর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন