কাপ্তাই হ্রদে পানি স্বল্পতা, ব্যাহত হচ্ছে বিদ্যুৎ উৎপাদন

fec-image

রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি খুব দ্রুত শুকিয়ে যাওয়ায় দেশের একমাত্র কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হ্রাস পাচ্ছে। ২৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন এ কেন্দ্র থেকে বর্তমানে গড়ে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে মাত্র ২৫ মেগাওয়াট।

সংশ্লিষ্টরা জানান, চলতি মৌসুমে হ্রদের পানি দ্রুত কমে যাওয়ায় কেন্দ্রটির পাঁচটি ইউনিটের মধ্যে চারটি ইউনিট বন্ধ হয়ে গেছে। সচল রয়েছে মাত্র একটি ইউনিট। স্বাভাবিক নিয়মে এপ্রিল মাসে হ্রদে পানি থাকে প্রায় ৮১ ফুট এমএসএল। কিন্তু হ্রদে বর্তমানে পানি রয়েছে ৭৬ ফুট এমএসএল।

সংশ্লিষ্টরা আরও জানায়, অনাবৃষ্টি, বন উজার হওয়া, কাপ্তাই হ্রদে নাব্যতা সংকটের কারণে পানি তলানিতে চলে যাওয়া বিদ্যুৎ উৎপাদনে এমন বিপর্যয় ঘটেছে।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, ‘হ্রদে পানি থাকলে বিদ্যুৎ উৎপাদনে কোন সমস্যা নেই। হ্রদে পানি নেই তাই বিদ্যুৎ উৎপাদন হচ্ছে না। বর্তমানে একটি ইউনিট খোলা আছে। যার থেকে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।’

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড রাঙামাটি অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. সাইফুর রহমান বলেন, ‌‘রাঙামাটিতে বর্তমানে গ্রাহকদের জন্য ২৫ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। আমরা বরাদ্দ পাচ্ছি ১২ মেগাওয়াট। সঙ্গতকারণে আমরা গ্রাহকদের চাহিদা মেঠাতে পারছি না ‘

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, জলবিদ্যুৎ, রাঙামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন