কাপ্তাই হ্রদে রেকর্ড একদিনে মাছ আহরণ ১২২ মেট্রিক টন: বেড়েছে রাজস্ব আদায়

কাপ্তাই

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি:

সাড়ে তিন মাস মাছ শিকার নিষিদ্ধ থাকার পর রাঙামাটির কাপ্তাই হ্রদে একদিনে রেকর্ড পরিমাণ ১২২ মেট্রিক মাছ ধরা পড়েছে। এতে সরকার রাজস্ব আদায় প্রায় ১২ লাখ টাকা।

মৎস্য আহরণকারীদের থেকে জানা জানায়, কাপ্তাই হ্রদ থেকে আগে কখনই একদিনে এতো পরিমাণ মাছ ধরা সম্ভব হয়নি। রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন ও বংশ বৃিদ্ধর লক্ষ্যে প্রায় সাড়ে তিন মাস মাছ শিকার নিষিদ্ধ থাকার পর বুধবার মধ্য রাতে মাছ শিকারের জন্য হ্রদ উন্মুক্ত করে দেওয়া হয়। এতে বৃহস্পতবিার মধ্য রাত পর্যন্ত ১২২ মেট্রিক টন মাছ আহরণ করে জেলেরা। প্রথমদিনেই সরকার রাজস্ব আদায় প্রায় ১২ লাখ টাকা।

বিএফডিসির সূত্র মতে, কাপ্তাই হ্রদ হতে আহরিত মাছের মধ্যে ছয়টি ক্যাটাগরিতে রাজস্ব আদায় করা হয়। এসব ক্যাটাগরির মধ্যে রয়েছে কার্প জাতীয় বড় মাছ।

ব্যবসায়ীরা জানায়, অন্যান্য বছর স্থানীয় চাহিদাসহ নানা কারণে তিন মাসের মধ্যে হ্রদ অবমুক্ত করে আসছে প্রশাসন। এ বছর বিলম্বে হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় প্রায় সাড়ে তিন মাস বন্ধ রাখা হয়।

রাঙামাটি মৎস্যজীবি সমিতির সভাপতি শাহ আলম জানান, প্রথম দিনেই ছোট মাছ বেশি পাওয়া গেছে। বড় মাছ তেমন একটা পাওয়া যায়নি। প্রথম দিন থেকে জেলে ও ব্যবসায়ীদের প্রাণচাঞ্চল্য দেখা গেলেও সারা বছর এই প্রাণচাঞ্চল্য নাও থাকতে পারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন