খাগড়াছড়িতে অবরোধে যাত্রীদের পকেট কাটছে ভাড়াটে মোটর সাইকেল

07.01.2014_1

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি :

বিরোধী জোটের কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপি’র নেতাকর্মীরা অবরোধ ও হরতাল সফল করতে শহর এলাকাগুলাতে রাজপথে অবস্থান করায় খাগড়াছড়িতে আঞ্চলিক রুটে দুরপাল্লার পরিবহণ বন্ধ রয়েছে। আর এই সুবাধে জেলাব্যাপী হাজার খানেক ভাড়াটে মোটর সাইকেল যাত্রীদের পকেট কাটছে বলে অভিযোগ উঠেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, খাগড়াছড়ি জেলা সদর হতে প্রতিনিয়ত বিভিন্ন উপজেলার সরকারী চাকুরীজীবি, শিক্ষক ও ব্যবসায়ীরা হরতাল ও অবরোধ চলাকালে যথানিয়মে অফিসে ও স্ব-স্ব গন্তব্যে যাতায়াত করছেন। সূর্য্য উঠার আগেই ফজরের আযানের পর পর ভাড়াটিয়া মোটর সাইকেল  গুলো স্ব-স্ব গন্তব্যে পৌঁছে দিচ্ছে এসব সরকারী কর্মকর্তা,কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের। আবার সন্ধ্যার পর পর ঘরে পৌঁছে যাচ্ছে এসব যাত্রী। হরতাল অবরোধ থাকায় দ্বিগুন হারে ভাড়া আদায় করে নিচ্ছে এসব ভাড়াটিয়া মোটর সাইকেল।

খাগড়াছড়ি জেলার চেঙ্গী স্কোয়ার, শহীদ কাদের  সড়ক, মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি মোড়, গুইমারা থানার প্রেস ক্লাব সম্মুখ, জালিয়াপাড়ার যাত্রী ছাউনী মোড়, মানিকছড়ি, মহালছড়ি রুটের স্টেশন এবং খাগড়াছড়ি বাসটার্মিনাল, পানছড়ি বাসটার্মিনাল, দীঘিনালা রুটের জন্য খাগড়াছড়ি মুক্তমঞ্চ এলাকায় হরতাল ও অবরোধ থাকা অবস্থায় এসব ভাড়াটিয়া মোটর সাইকেলগুলোকে অবস্থান করতে দেখা যায়। তাছাড়া সম্প্রতি সময়ে হরতাল চলাকালে টিকাদান কর্মসূচির স্টিকার ব্যবহার করেও অনেক রুটে মোটর সাইকেল চলছে বলে অভিযোগ  পাওয়া  যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক মাটিরাঙ্গা বিএনপি’র এক নেতা জানান, বাড়তি টাকা রোজগারের আশায় ১৮দল সমর্থিত মোটর সাইকেল চালকদের সাথে অন্যরাও একই নিয়মে ভাড়া আদায় করছে। ফলে বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচি যথাযথ পালন হচ্ছে না বলে তিনি হতাশা প্রকাশ করেন।

জানা গেছে, মোটর সাইকেল হরতাল ও অবরোধ চলাকালে মোটর সাইকেল না চালানোর জন্য ভাড়াটিয়া মোটর সাইকেল চালকদের সাথে স্থানীয় বিএনপি’র নিষেধাজ্ঞা থাকলেও তা মানা হচ্ছে না। ফলে শুধুমাত্র দুরপাল্লার পরিবহণ চলাচল বন্ধ থাকার মধ্যে দিয়ে খাগড়াছড়ি হরতাল অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে।

উল্লেখ্য, খাগড়াছড়ি জেলা পরিবহণ সেক্টর কর্তৃপক্ষ জেলার বিভিন্ন রুটে এ সকল অবৈধ  ও লাইসেন্স  বিহীন ভাড়াটিয়া মোটর সাইকেল চলাচল বন্ধ রাখার জন্য জেলা প্রশাসনকে একাধিকবার লিখিত ও আইন শৃঙ্খলা সভায় জানালেও কোন ফল পাওয়া  যায়নি। লাইসেন্স বিহীন অদক্ষ চালকের কারণে ২০১৩ সালে খাগড়াছড়ি জেলায় একাধিক দূর্ঘটনাও ঘটেছে। এখনও অনেক  চালক পঙ্গুত্ব জীবন যাপন করছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন