খাগড়াছড়িতে নবীণ-প্রবীণের সমন্বয়ে সংগ্রাম কমিটি গঠন : তৃনমুল নেতাকর্মীরা উজ্জীবিত

মুজিবুর রহমান ভুইয়া :

কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী একদলীয় নির্বাচন প্রতিহত করতে জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়ার প্রত্যক্ষ তত্বাবধানে পার্বত্য জেলা খাগড়াছড়ি জেলার আটটি উপজেলা ও একটি থানা এলাকার ৩৪টি ইউনিয়ন এবং তিনটি পৌরসভা এলাকায় ভোটকেন্দ্র ভিত্তিক সংগ্রাম কমিটি গঠনের কাজ শেষ করেছে স্থানীয় বিএনপি নেতৃবৃন্দ। ইতিমধ্যে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় ১৮০টির বেশী কমিটি গঠন করা হয়েছে। নবীণ-প্রবীণের সমন্বয়ে গঠিত এসব সংগ্রাম কমিটিতে সংশ্লিষ্ট এলাকার বিএনপির নেতাকর্মী ছাড়াও এলাকার বিশিষ্ট ব্যক্তিদের রাখা হয়েছে।

খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া এসব তথ্য নিশ্চিত করে বলেন, বিএনপি‘র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশ অনুযায়ী ভোট কেন্দ্র ভিত্তিক সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় বিএনপি কর্মসূচি ঘোষণার সাথে সাথে খাগড়াছড়ি জেলা সদর ছাড়াও প্রত্যেক উপজেলায় নেতাকর্মীরা রাস্তায় নেমে পড়বে। চলমান আন্দোলন কর্মসুচী প্রসঙ্গে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া‘র কাছে জানতে চাইলে তিনি বলেন, এক ঘন্টার নোটিশে বিএনপি’র সকল নেতাকর্মীরা রাজপথে নেমে আসার জন্য প্রস্তুত আছে। বেগম খালেদা জিয়া যখনই কোন কর্মসূচি ঘোষণা করবেন, তখনই খাগড়াছড়ির রাজপথ বিএনপি’র নেতাকর্মীরা দখলে নেবে। তিনি আরো বলেন, খাগড়াছড়ি জেলা বিএনপি আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের প্রস্তুতির পাশাপাশি একদলীয় নির্বাচন প্রতিহত করার প্রস্তুতিও গ্রহণ করছে।

বেগম খালেদা জিয়ার নির্দেশের পরপরই খাগড়াছড়ি জেলায় ভোট কেন্দ্রভিত্তিক সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে খাগড়াছড়িতে বিএনপির প্রার্থী এবার দ্বিগুণ ভোটের ব্যবধানে যেমন বিজয়ী হবেন অন্যদিকে সরকারের নীল-নকশার নির্বাচন আয়োজন করা হলে খাগড়াছড়ি জেলা বিএনপি যে কোন মূল্যে তা প্রতিহত করবে। খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারন সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী বলেন, সরকার একদলীয় নির্বাচন করার চেষ্টা করলে যেকোনো মূল্যে তা প্রতিহত করা হবে।

এ লক্ষ্যকে সামনে রেখে ভোটকেন্দ্র ভিত্তিক সংগ্রাম কমিটি গঠন করা হচ্ছে। ওইসব কমিটির সদস্যরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে একদলীয় নির্বাচন প্রতিহত করতে জনগণকে ঐক্যবদ্ধ করবে। সংগ্রাম কমিটি গঠন ও চলমান আন্দোলন প্রসঙ্গে মানিকছড়ি উপজেলা বিএনপির সাধারন সম্পাদক এনামুল হক বলেন, দাবী আদায়ে প্রয়োজনে প্রতিটি উপজেলায় ‘গণতন্ত্র মঞ্চ’ তৈরী করা হবে। সরকারের পতন না হওয়া পর্যন্ত ‘গণতন্ত্র মঞ্চে’ অবস্থান করবে বিএনপি‘র নেতাকর্মীরা। তিনি বলেন, জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়ার গতিশীল নেতৃত্বে জেলার প্রতিটি তৃনমুল নেতাকর্মী ঐক্যবদ্ধ যেকোন সংগ্রামের জন্য।

মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু বলেন, অতীতের যেকোন সময়ের তুলনায় বিএনপি এখন অনেক বেশী ঐক্যবদ্ধ। জননেতা ওয়াদুদ ভুইয়ার নেতৃত্বে এখানে বিএনপির যে দূর্গ তৈরী হয়েছে সে দূর্গ থেকেই হাসিনার পতন নিশ্চিত করা হবে। এদিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্দেশনা অনুযায়ী ভোট কেন্দ্র ভিত্তিক সংগ্রাম কমিটি গঠন প্রক্রিয়া শুরু হওয়ার পর উজ্জীবিত হয়ে উঠেছে খাগড়াছড়ির তৃনমুল পর্যায়ের নেতাকর্মীরা। তারা এখন অতীতের যেকোন সময়ের চেয়ে অনেক বেশী উজ্জীবিত ও প্রাণোচ্ছল। তৃনমুল পর্যায়ের এসব নেতাকর্মীরা যেকোন ধরনের নীল-নকশার নির্বাচন প্রতিহত করার জন্য পুরোদমে প্রস্তুত বলে একাধিক তৃনমুল নেতাকর্মীর সাথে কথা বলে জানা গেছে।

তারা বলেন, এ লড়াই মৃতপ্রায় গণতন্ত্রকে বাঁচিয়ে তোলার লড়াই, এ লড়াইয়ে যেকোন মুল্যে জিততে হবে। তাদের মতে একটি অবৈধ সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে গনতন্ত্রকে বাঁচাতে একদলীয় নির্বাচনের নীল-নকশা প্রতিহত করা একং নির্দলীয় নিরপক্ষে তত্বাবধায়ক সরকারের দাবী আদায় করাই সংগ্রাম কমিটির মুল লক্ষ্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন