খাগড়াছড়িতে বিএনপির প্রাণহীন বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0000 003

বিশেষ প্রতিনিধি:

কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে খাগড়াছড়িতে জেলা  বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ফাঁসির রায় নিয়ে এই কর্মসূচীর আয়োজন করা হয়। অনেকটা প্রাণহীন বিক্ষোভ মিছিলে ছিল না সাকা চৌধুরীর পক্ষে কোন শ্লোগান। শ্লোগান ছিল বেগম জিয়া, তারেক রহমান ও জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূইয়াকে নিয়ে ।

আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় খাগড়াছড়ি জেলা বিএনপির কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মণীন্দ্র লাল ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি আমীন শরীফ, যুগ্ম সম্পাদক মংসাথোয়াই চৌধুরী, সদর উপজেলা বিএনপির সভাপতি অনিমেশ দেওয়ান নন্দিত, পৌর বিএনপির সভাপতি আব্দুর রব রাজা, জেলা যুব দলের মাহবুবুল আলম সবুজ ও জেলা ছাত্রদলের ইব্রাহীম খলিল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সরকার বিচারের নামে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার হীন চক্রান্তে নেমেছে। বিএনপি মানবতাবিরোধী অপরাধের বিচারের পক্ষে, তবে তা হতে হবে স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের। কিন্তু নানা ঘটনায় আন্তর্জাতিক ট্রাইবুনাল গঠন এবং এর বিচারের প্রক্রিয়া নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ বিচারের মাধ্যমে প্রমাণিত হয়েছে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের ষড়যন্ত্র করার জন্য বিচার চলছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আহ্বানের চলিত মাসের শেষে সরকার পতনে চুড়ান্ত আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহ-সভাপতি কংচাইরী মাস্টার, তাজুল ইসলাম বাদল, দপ্তর সম্পাদক মোঃ ইউছুফ, সহ-দপ্তর সম্পাদক আবু তালেব (ভাঃ), যুব বিষয়ক সম্পাদক আইয়ুব খান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আব্দুল মতিন চৌধুরী, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মফিজুর রহমান, পৌর বিএনপির সাধারণ সম্পাদক বাবুল মিয়া, জেলা যুবদলের সহ-সভাপতি চৌধুরী বেলাল, সাংগঠনিক সম্পাদক শাহ আলম, জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি শরীফুল ইসলাম আসাদ, সাংগঠনিক সম্পাদক মীর হোসেন মাসুদ, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক নজরুল, জেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক রতন ত্রিপুরা, জেলা বাস্তহারা দলের সভাপতি নুরুল আলম, সাধারণ সম্পাদক বাহাদুর উল হক, জেলা জিয়া পরিষদের সভাপতি রতন জ্যোতি ত্রিপুরা, সহ-সভাপতি তাপস চাকমা, জেলা মৎস্যজীবি দলেল সভাপতি জয়নাল আবেদিন, সাধারণ সম্পাদক মোঃ রিয়াজ, জেলা কৃষক দলের সভাপতি এম.এ হান্নান, সাধারণ সম্পাদক নুরুল করিম নুরু, জেলা তাঁতী দলের সভাপতি আলমগীর মিয়া,  সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জেলা মুক্তিযুদ্ধের প্রজন্ম দলের সভাপতি মামুন ভূইয়া, সাধারণ সম্পাদক এম.এ মান্নানসহ বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ।

উল্লেখ, খাগড়াছড়িতে বিএনপির প্রতিটি কেন্দ্রীয় ও স্থানীয় কর্মসূচীতে হাজার হাজার নেতাকর্মীকে স্বত:স্ফূর্ত ভাবে অংশ গ্রহণ করতে দেখা গেলেও আজকের কর্মসূচীতে নেতাকর্মীদের অংশগ্রহণও ছিল অতীতের যে কোন কর্মসূচীর চেয়ে কম। অ-স্বচ্ছ রায়ের বিরুদ্ধে এই বিক্ষোভ সমাবেশ আহবান করা  হলেও সাকা চৌধুরীকে নিয়ে নেতাকর্মীদের মুখে কোন শ্লোগান শোনা যায়নি।

বেশ কয়েকজন নেতাকর্মীর সাথে কথা বলে জানা গেছে, তারা মনের ইচ্ছার বিরুদ্ধে কেন্দ্রীয় কর্মসূচীতে অংশ নিতে এসেছে,সাকা চৌধুরীর রায়ের বিরুদ্ধে নয়। 

অপর দিকে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশের পর সাকা চৌধুরীর অনুগত বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সমীরন দেওয়ানের বাড়ী থেকে দুপুর সোয়া ১২ টার দিকে ১৫/২০ জনের পুরাতন ব্যানার নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের হলেও পুলিশ আদালত সড়ক এলাকায় আটকে দেয়। তবে সেখানেও শোনা যায়নি সাকা চৌধুরীকে নিয়ে কোন শ্লোগান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন