খাগড়াছড়ির ৪৯টি মন্ডপে শারদীয় দূর্গা উৎসবকে ঘিরে সাজ সাজ রব

khagrachari-picture04-01-10-2016

নিজস্ব প্রতিবেদক:
প্রতিবছরের মতো এবারও পাহাড়ি জনপদ খাগড়াছড়ি পার্বত্য জেলায় শারদীয় দূর্গাপূজার উৎসবকে ঘিরে চলছে সাজ সাজ রব। শহর ছাপিয়ে গ্রামেও ছড়িয়েছে আড়ম্বর আমেজ। এরই মধ্যে জেলার ৪৯টি পূজা মন্ডপে মৃৎ শিল্পীদের হাতে নিঁপূণ ছোঁয়ায় দেবী দূর্গার বিমূর্ত অবয়ব ফুটে উঠছে। ঢাক-ডোলের দোকানে ভীড় করছেন, পূজার্থীরা।

দূর্গা উৎসবের মুল আকর্ষণ “আরতি”র জন্য সবাই যে যার সামর্থ্য অনুযায়ী কিনছেন নতুন ঢোল অথবা মেরামত করছেন পুরনো ঢাক।শান্তিপূর্ণভাবে দূগোৎসব সম্পন্ন করতে প্রশাসনও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।

পূজার সময় যতোই ঘনিয়ে আসছে ততোই ব্যস্ততা বাড়ছে হিন্দু ধর্মাবলম্বী ও ত্রিপুরা জনগোষ্ঠির মাঝে। সবচেয়ে বড়ো উৎসব হবার কারণে দূর্গা মন্ডপগুলোতে প্রতিবছর ভীড় করেন, অন্যান্য ধর্মাবলম্বীরাও। তাই এবারও খাগড়াছড়ি দূর্গা পূজাকে সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসব হিসেবেই দেখতে চান, পূজার আয়োজকরা।

খাগড়াছড়ি পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক তরুন কুমার ভট্টাচার্য্য জানান,খাগড়াছড়ি জেলায় এবার ৪৪টি প্রতিমা পূজা, ৩টি স্থায়ী প্রতিমা পূজা ও ২টি ঘট পূজা হবে। শারদীয় দূগোৎসবকে শান্তিপূর্ণভাবে উদযাপনে জেলা পুলিশের পাশাপাশি আন্তঃ সম্প্রদায় সভাতেও মিলিত হচ্ছেন,পূজা উদযাপন পরিষদের নেতারা।

খাগড়াছড়ি পুলিশ সুপার মো: মজিদ আলী জানান.খাগড়াছড়ি পুলিশ প্রশাসন পূজার সার্বিক আইনশৃক্সখলা বিষয়ে জেলার পূজা উদযাপন কমিটি ও বিভিন্ন মসজিদের ইমামদের সাথে বৈঠক করছেন।

তিনি আরো জানান, পূজা মন্ডবকে অধিক গুরুত্বপূর্ণ,২২টিকে গুরুত্বপূর্ণ ও ১১টিকে সাধারন হিসেব চিহিৃত করে পুজা শান্তিপূর্ন পরিবেশে উদযাপনে তিন স্তরের নিরাপত্তা বলয় থাকবে। মোতায়েন থাকবে মোবাইল ও স্টাইকিং ফোর্সসহ পর্যাপ্ত পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য।

সারাদেশের ন্যায় খাগড়াছড়ি পার্বত্য জেলাতেও সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও ত্রিপুরা সম্প্রদায় সবচেয়ে বড়ো এই উৎসবে মহানন্দে শামিল হন। দূর্গা পূজার মাধ্যমে পুজারীরা আশা করছেন, দেশ-সমাজ থেকে মুছে যাবে অমঙ্গল। আর জাগবে সর্বজনীন মনুষ্যত্ব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন