খাগড়াছড়ি পৌরসভার সড়কগুলোর বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

fec-image

নিয়মিত কর দিয়ে আসলেও নাগরিক সেবা থেকে বঞ্চিত খাগড়াছড়ি পৌরসভার কয়েকটি এলাকার বাসিন্দারা। বিশেষ করে রাস্তাগুলো উন্নয়নের ছোয়া না লাগায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘ দিন সংস্কার না হওয়ায় কোথাও কোথাও রাস্তা নিশ্চিহ্ন হয়ে গেছে। কোথাও সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। এতে করে জনদুর্ভোগ বাড়ছে। ঘটছে ছোট-খাটো দুর্ঘটনা।

দীর্ঘদিন সংস্কার না হওয়ায় খাগড়াছড়ি পৌরসভার গুরুত্বপূর্ণ পানখাইয়া পাড়া-পেড়াছড়া সংযোগ নিউজিল্যান্ড সড়কটি এখন মানুষের চলাচল বন্ধ বললে চলে। অথচ এক সময় এখানে বসে খাগড়াছড়ি শহরের সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসতো বিপুল সংখ্যক পর্যটক। স্থানীয় লোকজনও অবসর সময় কাটানোর জন্য ছুটে যেতো সেখানে। কিন্তু দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় এ সড়ক দিয়ে চলাচল রীতিমত দুস্কর হয়ে পড়েছে। প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। একই অবস্থা পানখাইয়া পাড়া, কলাবাগন ও মিলনপুর-মধুপুর সড়কেরও।

১৯৮৪ সালে প্রতিষ্ঠিত ১৩,০৫ বর্গ কিলোমিটার আয়তনের প্রথম শ্রেনীর খাগড়াছড়ি পৌরসভায় প্রায় এক লাখ মানুষের বসবাস। অভিযোগ রয়েছে, প্রতি বছর পৌর কর বৃদ্ধি করা হলেও খাগড়াছড়ি পৌর শহরের পানখাইয়াপাড়া-পেড়াছড়ার সংযোগ নিউজিল্যান্ড সড়ক ও মিলনপুর-মধুপুর,পানখাইয়া পাড়ার অলিগলি সড়কে সড়কে উন্নয়নের ছোয়া লাগেনি। দীর্ঘ দিন ধরে সংস্কার না হওয়ায় এখন এ দুই সড়কের অস্থিত্ব প্রায় বিলীন হয়ে গেছে। কোথাও কোথাও বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে করে জনদুর্ভোগ বাড়ছে। এ নিয়ে ক্ষুব্দ ভুক্তভোগীরা।

খাগড়াছড়ি জেলা ও জজ আদালতের আইনজীবি এডভোকেট সুপাল চাকমা বলেন, বিগত ১৫ বছরেও খাগড়াছড়ি পৌর শহরের পানখাইয়াপাড়া-পেড়াছড়ার সংযোগ নিউজিল্যান্ড সড়কের সংস্কার করা হয়নি। একই অবস্থা পৌর শহরের অধিকাংশ সড়ক।

এ বিষয়ে পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, পৌরসভায় সুষম উন্নয়ন হচ্ছে। বরাদ্ধ পাওয়া গেলে শীঘ্রই শুরু হবে ভাঙাচোরা সড়কগুলোর উন্নয়ন কাজ।

ভুক্তভোগীরা অবিলম্বে খাগড়াছড়ি পৌর শহরের পানখাইয়া পাড়া-পেড়াছড়ার নিউজিল্যান্ড সড়ক দ্রুত মেরামত করে চলাচলের উপযোগী করার দাবী জানিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন