গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়াল

fec-image

দখলদার ও অবৈধ রাষ্ট্র ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধে গাজায় নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের অর্ধেকেরও বেশি নারী ও শিশু।

সোমবার (৬ নভেম্বর) গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার সংবাদ সম্মেলনের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

ঐ কর্মকর্তা জানান, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত ১০ হাজার ২২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা ৪ হাজার ১০৪ এবং নারী নিহত হয়েছেন ২ হাজার ৬৪১ জন। এই সময়ের মধ্যে আহত হয়েছেন আরও ২৫ হাজার ৪০৮ জন।

তিনি জানান, উত্তর গাজায় আল-রান্তিসি হাসপাতালে দুই দফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। সেই সঙ্গে গাজার একমাত্র ক্যানসার হাসপাতাল ও বিশেষায়িত শিশু হাসপাতালেও হামলা হয়েছে। এসব হামলায় চারজন নিহত ও ৭০ জন আহত হয়েছেন। হতাহতদের মধ্যে শিশু, হাসপাতালের কর্মী ও শরণার্থীও আছেন। হাসপাতালের সোলার প্যানেল ও পানির ট্যাংকগুলো ধ্বংস করেছে ইসরায়েল।

তিনি আরও জানান, অত্যাবশ্যকীয় সামগ্রীর চালান লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে হাসপাতালে থাকা সবাই বিপন্ন অবস্থায় রয়েছেন। গেল কয়েক ঘণ্টায় ১৮ বার হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ২৫২ জন নিহত হয়েছেন।

হামলায় এ পর্যন্ত ১৯২ জন চিকিৎসাকর্মী নিহত ও ৩২টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া বন্ধ হয়ে গেছে ১৬টি হাসপাতাল। বিভিন্ন বেকারিকে লক্ষ্য করে হামলা চালানোয় খাদ্য সংকট প্রকট হয়ে উঠেছে। পশ্চিমা বিশ্বের মদদ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার সুযোগে এই হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অবশ্য বলছে,তারা মনে করে মন্ত্রণালয়ের প্রকাশিত এই মৃতের সংখ্যা বিশ্বাসযোগ্য।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হাজার হাজার রকেট হামলা চালায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে এ পর্যন্ত ফিলিস্তিনে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এ যুদ্ধে গাজায় হামাসকে নির্মূলের অঙ্গীকার করেছেনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ইসরায়েলের লাগাতার হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। নিহতদের বেশিরভাগই সাধারণ ফিলিস্তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরায়েল, গাঁজা, নিহত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন