ঘুমধুমে ভোটার হালনাগাদে রোহিঙ্গাদের বিষয়ে শক্ত অবস্থানে উপজেলা নির্বাচন কমিশন

fec-image

দেশের চলমান ভোটার হালনাগাদের অংশ হিসেবে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নেও ভোটার হালনাগাদ প্রক্রিয়া শুরু হয়েছিল। নতুন ভোটারদের সকল তথ্য যাচাই-বাছাই শেষ করে চূড়ান্তভাবে তালিকাভুক্তদের ছবি তোলার কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে ঘুমধুম উচ্চ বিদ্যালয়ে নতুন ভোটার তালিকাভুক্তদের ছবি তোলা কর্যক্রমে উদ্বোধন করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা আরমান ভূইয়া।

শুক্রবার (৪ নভেম্বর) ঘুমধুম উচ্চ বিদ্যালয়ে সকাল থেকে বিকাল পর্যন্ত ছবি তুলতে যাওয়া নতুন ভোটারদের ছিল উপচে পড়া ভীড়। কেন্দ্রে অধিকাংশ নতুন তালিকাভুক্ত ভোটারদের হাসিমুখ দেখা গেলেও অনেকের দেখা গেছে মূুখে কালো মেঘের ছায়া।

ছবি তুলতে এসে মুখ কালো করে বের হয়ে আসা কয়েক জনের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলা পরিষদে আমাদের ডেকে সবকিছু তথ্য যাচাই বাচাই করে ফাইল গৃহীত হয়েছে বলে স্বাক্ষর এবং ছবি তুলতে আসলে জানতে পারি উপজেলাতে ফাইল স্থগিত করেছে নির্বাচন কমিশন।

চলমান কর্যক্রম ও উপরোক্ত বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা আরমান ভূইয়া’র কাছে জানতে চাইলে তিনি বলেন, ঘুমধুমে ১ হাজার স্থানীয়দের সঠিক তথ্য যাচাই বাছাই করে নতুনভাবে ভোটার হালনাগাদ তালিকার আওতায় আনা হয়েছে। তার মধ্যে একজনকে রোহিঙ্গা হিসেবে চিহ্নিত করে রাখা হয়েছে। ঘুমধুমের স্থানীয়কে মা-বাবা সাজিয়ে সে ভোটার হতে চেয়েছিল। ছবি তুলতে আসলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে ও রোহিঙ্গাদের বিষয়ে শক্ত অবস্থানে কাজ করছেন বলেও জানন। আর যারা তালিকা থেকে বাদ পড়েছে তাদের হয়তো কোন কাগজের ত্রুটির আছে তাই ফাইল স্থগিত করা হয়েছে। যাদের ফাইল স্থগিত করা হয়েছে তাদেরকে পুনরায় নাইক্ষ্যংছড়িতে ডেকে যাচাই বাছাই করে আগামী ১২ তারিখের ভিতর ভোটার করা হবে অথবা আগামী জানুয়ারি মাসে করা হবে বলেও জানান এ নির্বাচন কর্মকর্তা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঘুমধুম, ভোটার হালনাগাদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন