ঘূর্ণিঝড় ‌‘সিত্রাং’ মোকাবেলায় কক্সবাজারে ব্যাপক প্রস্তুতি, ৫৭৬ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

fec-image

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর প্রভাবে কক্সবাজারে গুমোট আবহাওয়া বিরাজ করছে। রাত থেকে কোথাও কোথাও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। কক্সবাজারে ভ্রমণরত পর্যটকদের সতর্ক করতে সৈকতে টাঙিয়ে দেয়া হয়েছে লাল পতাকা। বন্ধ রয়েছে সেন্টমার্টিন নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচল। সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলো ইতোমধ্যেই উপকূলে ফিরে এসেছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ জানান, সিত্রাং ঘুর্ণিঝড়ে রূপ নিয়েছে। বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। কক্সবাজার থেকে ৬৫০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে সিত্রাং। ৬ নং সংকেত চলছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন। দুর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে জেলায় ৫৭৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে ৬ লাখ ৫ হাজার ২৭৫ জন মানুষ আশ্রয় নিতে পারবেন। জেলা ও উপজেলা পর্যায়ে খোলা হয়েছে ৯টি নিয়ন্ত্রণ কক্ষ। প্রস্তুত রাখা হয়েছে ১০৪টি মেডিকেল টিম।

এছাড়াও মজুদ আছে ৩২৩ মেট্র্রিক টন চাল, ৮ লাখ ২৫ হাজার নগদ টাকা ও এক হাজার ১৯৮ প্যাকেট শুকনো খাবার, ৩৫০ কার্টুন ড্রাই কেক, ৪শ কার্টুন ডাইজেস্টিভ বিস্কুট।

উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ঝড়ের পূর্বেই মানুষকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মো. মানুনুর রশীদ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আশ্রয়কেন্দ্র, ঘূর্ণিঝড় `সিত্রাং' কক্সবাজার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন