বনবিভাগের অভিযান

চকরিয়ায় অবৈধ বসতি উচ্ছেদ, ১.২০ হেক্টর বনভূমি উদ্ধার

fec-image

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের নিয়ন্ত্রণাধীন ডুলাহাজারা বনবিটের সংরক্ষিত পাগলিরবিল বন এলাকায় অভিযান চালিয়ে অবৈধ বসতি উচ্ছেদ করা হয়েছে। এসময় বনভূমি দখলে নেয়া নির্মাণ করা একটি ঘর, ৫টি খড়ের গাদা ও ঘেরাবেড়া গুড়িয়ে সংরক্ষিত বনের প্রায় ১.২০ হেক্টর জায়গা দখল উচ্ছেদ করে বনভূমি উদ্ধার করা হয়।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকেলে কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক শীতল পালের নির্দেশে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মেহরাজ উদ্দীনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

জানা গেছে, ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ডুলাহাজারা বনবিটের সংরক্ষিত পাগলিরবিল বনভূমি এলাকায় চলাচলের জন্য পাহাড় কেটে অবৈধভাবে রাস্তা করার খবর পেয়ে অভিযান পরিচালনা করে বনবিভাগ। ওই সময় রাস্তা করার চেষ্টা করলে বন বিভাগ বাধা দিয়ে রাস্তার কাজ বন্ধ করে দেয় এবং রাস্তাটি ব্লক করে দেওয়া হয়। বন বিভাগের অনুমতি ব্যতিত স্থানীয় ইউপি মেম্বারের নেতৃত্বে ইউনিয়নের কর্মসূচির লোকজন দিয়ে অবৈধভাবে নতুন একটি রাস্তা তৈরি করেছিল বলে জানিয়েছেন স্থানীয়রা। এছাড়াও সংরক্ষিত বনের বেশকিছু জায়গা অবৈধভাবে বনভূমি দখলে নিয়ে নির্মাণ করা একটি ঘর, ৫টি খড়ের গাদা ও বনভূমির দখলে রাখতে দেয়া বিভিন্ন ঘেরাবেড়া গুড়িয়ে দেয়া হয়। এ সময় সংরক্ষিত বনের প্রায় ১.২০ হেক্টর জায়গা দখল উচ্ছেদ করে বনভূমি দখলমুক্ত করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যক্তি জানান, ডুলাহাজারা বনবিটের পাগলিরবিল এলাকার স্বল্প মেয়াদী বনায়নের ভিতরে স্থানীয় কিছু প্রভাবশালী লোকের নেতৃত্বে রাতারাতি ঘর নির্মাণপূর্বক জায়গা দখল করে ঘেরাবেড়া দেয়া হয়। এছাড়াও সংরক্ষিত বনের ভেতর চলাচলের জন্য পাহাড় কেটে রাস্তা নির্মাণ করা হয়। পরে বিষয়টি রেঞ্জার ও বিট কর্মকর্তাকে জানানো হলে বনবিভাগ মঙ্গলবার অভিযানে নামে।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মেহরাজ উদ্দীন বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষকের নির্দেশে মঙ্গলবার বিকেলে ডুলাহাজারা বিটের পাগলিরবিল সংরক্ষিত বন এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে বনের ভেতরে গড়ে তোলা অবৈধ বসতি দখল উচ্ছেদপূর্বক বনের ১.২০ হেক্টর জায়গা দখলমুক্ত করা হয়েছে। বনবিভাগের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, বনভূমি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন