চুক্তি বাস্তবায়নের দাবিতে নাইক্ষ্যংছড়িতে জনসংহতি সমিতির বিক্ষোভ

JSS PIC copy
মো.আবুল বাশার নয়ন:
পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্র ঘোষিত অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে নাইক্ষ্যংছড়িতে জেএসএস ও পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ জুন) দুপুর ২টায় ধুংড়ী হেডম্যান পাড়া সংলগ্ন এলাকা থেকে জেলা কমিটির কৃষি ও ভূমি বিষয়ক সহ-সম্পাদক মংনু মারমা নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে উপজেলা ও থানার মোড় সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে এসে শেষ হয়।

বিক্ষোভ মিছিল শেষে পার্টি অফিস প্রাঙ্গণে সুমেন তংচংঙ্গা সংঞ্চালনায় ও জেএসএস এর সভাপতি মংমং মারমা সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বান্দরবান পার্বত্য জেলা কৃষি ও ভূমি বিষয়ক সহ-সম্পাদক মংনু মারমা।

তিনি বলেন- ১৯৯৭ সালের ২ডিসেম্বর যে চুক্তি হয়েছিল ঐ চুক্তি প্রধান প্রধান মৌলিক বিষয় পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় অধ্যুষিত অঞ্চল হিসেবে বৈশিষ্ট্য সংরক্ষণ ব্যবস্থা গ্রহণ, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন, তিন পার্বত্য জেলা পরিষদ আইন কার্যকর করা, আইন শৃঙ্খলা, অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার, জেলা পরিষদের হস্থান্তরিত বিষয় পার্বত্য এলাকায় বন, পরিবেশ, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, স্থানীয় পুলিশ ইত্যাদি এখনও বাস্তবায়ন করেনি সরকার।

তিনি সমাবেশে আগত নেতাকর্মীদের উদ্দেশ্য করে বলেন- ‘‘আপনারা চুক্তি বাস্তবায়নে রাজপথে কঠোর থেকে কঠোর সংগ্রাম করার প্রস্তুতি গ্রহণ করুন’’। সমাবেশের আরো বক্তব্য রাখেন বাইশারী ইউনিয়ন সভাপতি নিউহলামং মার্মা।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন