ছবি দিয়ে গুগলে সার্চ করা যায় যেভাবে

fec-image

সার্চ ইঞ্জিন গুগল ব্যবহার করে ব্যবহারকারীরা সাধারণত বিভিন্ন বিষয় তথ্য অনুসন্ধান করে থাকেন। এ ক্ষেত্রে আমরা সর্বপ্রথম সবচেয়ে সহজ মাধ্যম গুগলকে বেছে নিই। সার্চ অপশনে জানার বিষয়টি লিখে সার্চ দিলেই একাধিক আঙ্গিকে তথ্য চলে আসে। ঠিক একইরকমভাবে ছবির কোনো ব্যক্তি সম্পর্কে বিস্তারিত জানতে সহজ পদ্ধতি হলো গুগলে সার্চ দিয়ে বিস্তারিত জানা।

ছবি দিয়ে তথ্য অনুসন্ধানের জন্য অনেকেই গুগল লেন্স ব্যবহার করেন। তবে গুগল লেন্স ছাড়া গুগল ইমেজেস সার্চ টুল ব্যবহার করেও ছবি দিয়ে অনুসন্ধান করা যায়। এতে সুবিধা হলো একই ধরনের ছবি খোঁজা যায়, এমনকি ছবির উৎসও অনুসন্ধান করা যায়। গুগল ইমেজেস সার্চ কম্পিউটার ও স্মার্টফোনে ব্যবহার করার সুযোগ রয়েছে।আসুন জেনে নেয়া যাক সুবিধাটি কীভাবে ব্যবহার করা যায়।

কম্পিউটারে ছবি ব্যবহার করে অনুসন্ধান
১. শুরুতে কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজারে যেতে হবে। এরপর গুগল ইমেজেসে প্রবেশ করতে হবে।


২.সেখানে গিয়ে সার্চ বক্সের ডান দিকে থাকা ক্যামেরা আইকনে ক্লিক করে কাঙ্ক্ষিত ছবি দিতে হবে।


৩. এরপর ছবি অনুযায়ী প্রাসঙ্গিক ফলাফল প্রদর্শিত হবে। এ ছাড়া সার্চ বক্সে ছবির ইউআরএল পেস্ট করেও অনুসন্ধানের সুযোগ রয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে ছবি ব্যবহার করে অনুসন্ধান
অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে গুগল অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর সার্চ বক্সের ডান দিকে থাকা গুগল লেন্স আইকনে ট্যাপ করে গ্যালারিতে থাকা ছবি
নির্বাচন করলে প্রাসঙ্গিক ফলাফল দেখা যাবে। এ ছাড়া স্মার্টফোনের ব্রাউজার থেকে গুগল ইমেজেসে প্রবেশ করেও ছবি দিয়ে তথ্য অনুসন্ধান করার সুযোগ রয়েছে।সূত্র: টেককুসিভ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন