ছাত্রীদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে: অংসুইপ্রু চৌধুরী

fec-image

রাঙ্গাপানিস্থ মোনঘর আবাসিক বিদ্যালয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও ইউএনডিপি যৌথ প্রকল্প এসআইডি-সিএইচটি’র শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে মেয়েশিশু ও নারীর ক্ষমতায়ন কম্পোনেন্ট-এর অধীনে গতকাল বুধবার (২৩ মার্চ) সকালে রাঙ্গামাটি জেলার ১০০টি বিদ্যালয়ের ছাত্রীদের ডিগনিটি কিট বিতরণ এবং নারীদের কারিগরী প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

কিট বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, ছাত্রীরা যেন নিঃসংকোচে, নিরাপদে ও সুস্থভাবে নিয়মিত শিক্ষাগ্রহণ করতে পারে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ দাতা সংস্থার সাহায্যপুষ্ট পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও ইউএনডিপি যৌথ প্রকল্প এসআইডি-সিএইচটি’র শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে মেয়েশিশু ও নারীর ক্ষমতায়ন কম্পোনেন্ট-এর মাধ্যমে কাজ করে যাচ্ছে। ছাত্রীদেরকে মনোযোগ সহকারে অধ্যায়ন করে যোগ্য নাগরিক হিসাবে দেশ ও সমাজ উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান তিনি।

মোনঘর আবাসিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝিমিত ঝিমিত চাকমা সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এসআইডি-সিএইচটি, ইউএনডিপি জেন্ডার ও কমিউনিটি কোহেসন ক্লাস্টার প্রধান মিজ ঝুমা দেওয়ান, মোনঘর এর নির্বাহী পরিচালক অশোক কুমার চাকমা এবং আশিকা ডেভেলপমেন্ট এসাসিয়েটস এর নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা। উদ্বোধন শেষে চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী ছাত্রীদের মাঝে ডিগনিটি কিট বিতরণ করেন।

এরপর চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী মোনঘর ইনিস্টিটিউট অব টেকনোলজিতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের নারী শিক্ষার্থীদের প্রথম ব্যাচের কোর্স কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, দেশের অর্ধেক নারী। মাননীয় প্রধানমন্ত্রী সকল ক্ষেত্রে নারীদের উচ্চ পদে পদায়িত ও ক্ষমতায়িত করছে। নারীরা শুধু রান্না নিয়ে থাকলে হবেনা, জনশক্তিতে পরিণত হতে হবে। প্রশিক্ষণ শেষে নিজেরা নিজেদের কর্মসংস্থান গড়ে নিতে পারলেই এই প্রশিক্ষণ আয়োজন সার্থক হবে।

মোনঘর পরিচালনা পরিষদের সভাপতি শ্রদ্ধালংকার মহাথের এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসআইডি-সিএইচটি, ইউএনডিপি জেন্ডার ও কমিউনিটি কোহেসন ক্লাস্টার প্রধান মিজ ঝুমা দেওয়ান, মোনঘর এর নির্বাহী পরিচালক অশোক কুমার চাকমা, আশিকা ডেভেলপমেন্ট এসাসিয়েটস এর নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা ও মোনঘর ইনস্টিটিউট অব টেকনোলজির প্রিন্সিপাল প্রকৌশলী চিত্ত রঞ্জন চাকমা।

প্রথম ব্যাচের প্রশিক্ষণ কোর্সে ড্রেস মেকিং এন্ড টেইলরিং, ফুড এন্ড বেভারেজ এবং গ্রাফিক্স ডিজাইন এন্ড ফ্রিল্যান্সিং তিনটি ট্রেডে বিভিন্ন উপজেলা থেকে মোট ৭০ জন নারী প্রশিক্ষণ নিচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন