জনসাধারণের প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানোর জন্য জেলা পরিষদ সাধ্যমত কাজ করে চলেছে : নিখিল কুমার চাকমা

Rangamati pic-18.08.13

আলমগীর মানিক,রাঙামাটি
পরিষদ ও পরিষদের হস্থান্তরিত‘সহ সকল বিভাগের আন্তরিকতা এবং সহযোগিতায় জেলার জনগণের উন্নয়ন কাজ করা সম্ভব বলে মন্তব্য করেছেন  পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। তিনি বলেন, পরিষদকে জনসাধারণের নিকট আপন প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানোর জন্য পরিষদ সাধ্যমত কাজ করে চলেছে। ১৮ আগস্ট রোববার পরিষদের সম্মেলন কক্ষে রাঙ্গামাটি পার্বত্য  জেলা পরিষদের আগস্ট’২০১৩ খ্রিঃ মাসের সভায় সভাপতির বক্তব্যে  তিনি এ কথা বলেন।

পরিষদের নির্বাহী কর্মকর্তা শাহীদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইরফান শরীফ, সদস্য অং সুই প্রু চৌধুরী, বৃষকেতু চাকমা, অভিলাষ তঞ্চঙ্গ্যা, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, সহকারী প্রকৌশলী পরাক্রম চাকমা’সহ পরিষদের কর্মকর্তাবৃন্দ এবং হস্তান্তরিত বিভাগের রাঙ্গামাটি সিভিল সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান, ডিএলও এর ডাঃ  মোঃ সাখায়াত হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান মিয়া, জেলা পরিবার পরিকল্পনা বিভাগ উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ, বিএডিসির উপ-পরিচালক নির্মল কান্তি রাঙ্গামাটি সরকারী হাঁস মুরগী খামারের ব্যাবস্থাপক ডাঃ অমর জ্যাতি চাকমা, রাঙ্গামাটি জেলা ক্রীড়া অফিসার স্বপন কিশোর চাকমা, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ- পরিচালক আলপনা চাকমা, নার্সিং ইনস্টিটিউট এর নার্সিং ইস্ট্রাকটার ইনচার্জ স্বনা চাকমা, জেলা সমবায় কার্যালয়ের জেলা সমবায় কর্মকর্তা (ভাঃ) মঙ্গঁল কুমার চাকমা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীমোঃ শামসুদোহা নূরনবী, জেলা সরকারী গনগস্থাগারের সহকারী লাইব্রেরিয়ান সুনীলময় চাকমা, রাঙ্গামাটি পিটিআইয়ের ইন্সট্রাক্টর (বিজ্ঞান) শ্যামর বড়ুয়া,  কাপ্তাই হর্টিকালচার সেন্টারের নার্সারী সুপার খোরশেদ আলম খন্দকার, নানিয়ারচর চেঙ্গী হর্টিকালচার সেন্টারের সহ-উদ্যান তত্ববিদ (অঃ দাঃ) মোঃ জাহিরুর ইসলাম সরকার, রাঙ্গামাটি বালুখালী হর্টিকালচার সেন্টারের সহ- উদ্যান তত্ববিদ মোঃ নাসিম হায়দার, রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্টীর সাংস্কৃতিক ইন্সটিটিউট এর পরিচালক (ভাঃ) রনেল চাকমা, জেলা শিল্পকলা একাডেমীর সাঃ সম্পাদক মুজিবুল হক বুলবুল, রাঙ্গামাটি এফডব্লিউভিটিআইয়ের অধ্যক্ষ ডাঃ রতন কুমার দে, সঃশিঃসঃ সহকারী মহা ব্যাবস্থাপক মোহাম্মদ শাহজাহান, বিসিক, ইআরআইডিপির সহকারী মহা ব্যাবস্থাপক রাহুল রায়, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা একেএম রিয়াজউদ্দীন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক,মোঃ সানাউল্লাহ, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ- পরিচালক রমনী কান্তি চাকমা, তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মোঃ শাহীন আহম্মদ প্রমূখ উপস্থিত ছিলেন। মাসিক সভায় হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগের কার্যক্রম, সমস্যা ও মতামত উপস্থাপন করেন। সভায় জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ মোস্তফিজুর রহমান জানান, ইতোমধ্যে রাঙ্গামাটি হাসপাতালে লাইটের যে সমস্যগুলো ছিল তা সমাধান হরা হয়েছে এবং তাতে হাসপাতালের রোগী ও অভিবাবকরাও উপকৃত হচ্ছে। তিনি বলেন, নানিয়ারচর উপজেলার যে এম্বুলেন্সটি রয়েছে  সেটি মেরামতের জন্য রাঙ্গামাটির একটি ওয়ার্কশপে প্রেরন করা হয়েছে। এবং হাসপাতালের সাধারণ রোগীদের ব্যবহারের জন্য  নতুন কেবিন শ্রীর্ঘই চালু করা হবে বলে তিনি সভাকে অবহিত করেন।

সভায় জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শামসুদ্দোহা নূরুন্নবী জানান, বিভাগীয় কার্যক্রম যথারীতি চলছে। তবে বর্তমানে রাঙ্গামাটিতে পানি সরবরাহের জন্য আরো ২টি পানির পাম্প প্রয়োজন এবং রিজার্ভবাজারে যে পানির যে নতুন ট্যাংকটি বসানো হয়েছে তা দ্রুত চাল করা গেলে সেখানকান এরাকার পানির  সমস্যা দুর হবে বলে তিনি সভাকে অবহিত করেন। সভায় জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান মিয়া সভাকে জানান – রাঙ্গামাটি জেলা ও অন্যান্য উপজেলায় ফরমালিন প্রতিরোধের লক্ষ্যে মাছে সহজে ফরমালিন চিহিৃত করার জন্য ১টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ডিজিটাল ফরমালডিহাইড মিটার ক্রয়ের জন্য পরিষদে আবেদন করেছেন এবং মোবাইল কোর্ট যথারীতি পরিচালিত হচ্ছে। তিনি আরো বলেন, কাপ্তাই লেইকে প্রকৃত জেলেদের আইডি কার্ড বানানো হচ্ছে।জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, প্রত্যান্তঞ্চলে যেসব বিদ্যালয়গুলো রয়েছে সেগুলো সহজেই চেনার জন্য ছোট বড় বিলবোর্ড নির্মাণ তৈরির প্রয়োজন বলে জানান।

জেলা ক্রীড়া কর্মকর্তা বলেন, ক্ষেত্রে উন্নতির জন্য পরিষদের ফান্ড থেকে ৩০-৩৫ হাজার টাকা প্রদান করা গেলে রাঙ্গামাটির ১০টি উপজেলায় বিভিন্ন ক্রীড়ানুষ্ঠান করা সম্ভব বলে জানান। এতে করে খেলোয়াড়রা আরো উৎসাহী হবেন বলেন জানান তিনি।
জেলা সমাজসেবা বিভাগের কর্মকর্তা জানান, বিভাগের নিয়মিত কার্যক্রম যেমন- ভাতা কার্যক্রম, হাসপাতাল সেবা কার্যক্রম, প্রবেশন এন্ড আফটার কেয়ার সার্ভিস, সরকারী শিশু পরিবার এর কার্যক্রম যথারীতি চলছে। তিনি জানান, মুক্তিযোদ্ধাদের ভাতা বিতরণ করা হয়েছে ।

যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক জানান, গত ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকীতে  ৬লক্ষ ১৫ হাজার টাকা মাননীয় পার্বত্য প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে থেকে যুব ঋণ প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ, যুব ঋণ আদায় ও ঋণ প্রদান কার্যক্রম যথারীতি চলছে। নার্সিং ইনস্টিটিউট এর নার্সিং ইনস্ট্রাক্টর ইনচার্জ জানান, ইনস্টিটিউটের কার্যক্রম যথারীতি চলছে এবং বর্তমানে ১৩৬ জন ছাত্রী রয়েছে বলে জানান তিনি।
এফডব্লিউভিটিআই এর অধ্যক্ষ জানান, ১৭ জনকে এফডব্লিউভিটিআই মৌলিক প্রশিক্ষণ কার্যক্রম যথারীতি চলছে। সভায় বনরূপা, বালুখালী, চেঙ্গী, আসামবস্তী হর্টিকালচার সেন্টার এর সহকারী উদ্যানতত্ত¦বিদগণ নিজ নিজ নার্সারীর বিভাগীয় কার্যক্রম সভায় তুলে ধরেন। পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইরফান শরীফ সভায় উপস্থিত হস্তান্তরিত বিভাগীয় প্রধানদের উদ্দেশ্যে বলেন, বর্তমানে জেলা পরিষদের হস্তান্তরিত বিভাগের সমস্যাগুলো অনেকাংশে সমাধান করা সম্ভব হয়েছে আলোচনার মাধ্যমে, তাই তিনি পরিষদের প্রত্যাক মাসিক ও উন্নয়ন সমন্বয় সভায় হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাদের উপস্থিত থেকে সমস্যাগুলো তুলে ধরার আহ্বান জানান। তিনি উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, নিজ নিজ দায়িত্বে থেকে উন্নয়নমূলক চিন্তা করলে এলাকার মানুষের উন্নয়নে আরো অবদান রাখা সম্ভব। সমস্যাগুলো চিহিৃত করে সম্ভাবনার দিকগুলি পরিষদের নিকট তুলে ধরে সভার আলোচনাকে অধিকতর বাস্তবায়ন করতে তিনি অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন