‘ঝিলিক’র পরে এবারের ঈদবাজারে ‘কিরণমালা’

full_344885949_1435483794

মুজিবুর রহমান ভুইয়া :
গতবারের ন্যায় এবারও দেশের ঈদের বাজার দখলে নিয়েছে ভারতীয় টিভি সিরিয়ালের জনপ্রিয় চরিত্রের নামে বাজারে আসা পোশাকগুলো। ইতিমধ্যে এসব পোশাক রাজধানী শহকে ছাড়িয়ে জায়গা করে নিয়েছে মফস্বলের হাট-বাজারগুলোতেও। দোকানে দোনে শোভা পাচ্ছে এসব পোশাক।

শুধূ পোশাক নয় এবারের ঈদ বাজারে সেসব জনপ্রিয় চরিত্রের নামে বাজারে এসেছে অলঙ্কার থেকে শুরু করে স্যান্ডেল পর্যন্ত। তবে সবকিছুই গরীবের নাগালের বাইরে। আকাশচুম্বী দামের কারণে মধ্যবিত্ত ক্রেতারা নাকানিচুবানি খেতে শুরু করেছেন।

ভারতীয় চ্যানেল স্টাল জলশা‘র কিরণমালা কতটা ক্রেজ তৈরী করেছে এবারের ঈদের বাজারে গেলেই আঁচ করা যায় খুব সহজেই। পাহাড়ী জনপদ খাগড়াছড়ির সবকটি উপজেলার সব বিপনী বিতানেই ভারতীয় সিরিয়ালের অভিনেত্রীদের নাম ও ছবির ট্যাগ ঝোলানো পোশাকের দৌরাত্ম। বাজারে আসা সব শ্রেনীর ক্রেতার নজরও বাংলা সিরিয়ালের অভিনেত্রীর নাম ঝোলানো পোশাকগুলোর দিকেই।

জেলা সদর ও মাটিরাঙ্গার বেশকটি বিপনী বিতাণ ঘুরে দেখা গেছে চারদিকে শুধুই ‘কিরণমালা’। গেল বছরের ‘ঝিলিক’র জায়গা দখল করে নিয়েছে ‘কিরণমালা’। বাসা থেকে মার্কেট সবখানেই যেন ‘কিরণমালা’ রব উঠেছে। প্রতিটি দোকানেই ক্রেতাদের প্রথম চাওয়া ‘কিরণমালা’। ‘কিরণমালা’র দাম কতো, বাচ্চাদের কিরণমালা আছে ? এছাড়াও সারারা, মৎস্যকুমারী, ফ্লোর টাচ ও রাজকুমারী পোশাকের চাহিদাও এবছর চোখে পড়ার মতোই।

মাটিরাঙ্গার মা’ ফ্যাশনের বিক্রেতা মো: ফখরুল ইসলাম‘র সাথে কথা বলে জানা গেছে, ‘কিরণমালা’র চাহিদা আকাশচুম্বী। তার মতে এখানে কিরণমালা‘র দ্বিতীয় ও তৃতীয় ক্যাটাগরির পোশাক পাওয়া যাচ্ছে। যার দাম এক হাজার টাক থেকে চার হাজার টাকা।

একই দোকানে বসে কথা হয় নারী ক্রেতা আফরোজা আকতার‘র সঙ্গে। তার মতে এবারের ঈদের বাজারে কিরণমালা‘র চাহিদার পাশাপাশি দামও আকাশচুম্বী। প্রতিটি দোকানেই কিরণমালা‘র পোশাকের ব্যাপক চাহিদা। সব পরিবারের মেয়েদের ঈদের চাহিদা কিরণমালা।

তবে কিরণমালা‘র চাহিদা পোশাককে ছাড়িয়ে জুতা আর গহনার বাজারেও দাপট সৃষ্টি করেছে। কিরণমালা‘র জুতা বিক্রি করেছে ছড়া দামে। তবে বিভিন্ন দোকানে কিরণমালা‘র জুতা বিক্রি প্রসঙ্গে একাধিক ক্রেতার মতে শুধুমাত্র বিক্রি বাড়াতেই এসব নাম দেয়া হয়েছে।

ঈদের বাজারে আসা কিরণমালা পোশাকের বিশেষত্ব জানতে চাইলে একাধিক বিক্রেতা এ প্রতিনিধিকে বলেন, পোশাকের আসলে নাম হয় না। ভারতীয় সিরিয়ালে কিরণমালা ‘কটি’ পরে বলে কটিওয়ালা ফোর পিসের নাম দেওয়া হয়েছে কিরণমালা। আর তাতেই বিভিন্ন শপিংমলে এসে ক্রেতাদের চাওয়া ‘কিরণমালা’ ? তাদের মতে চরিত্রের জনপ্রিয়তাও এসব নাম নির্ধারণের পেছনে একটি বড় কারণ।

আবদুল মান্নান নামের একজন ক্রেতা বলেন, “গতবার পাখি আর এইবার কিরণমালা বলে বাচ্চারা মাথা খারাপ করে ফেলছে। আর বাজারে সব কিছুরই দাম আকাশছোঁয়া। অনেকেই বেশী দামে এসব নাম সর্বস্ব পোশাক কিনতে পারলেও অনেকেই অর্থাভাবে বিমুখ হয়ে বাড়ি ফিরছে।

তবে সচেতন মহলের অনেকেই দেশজুড়ে অনাকাঙ্খিত অপমৃত্যু ঠেকাতে অবিলম্বে এসব ভারতীয় সিরিয়ালের নামে বাজারে আসা পোশাকের বাজারজাত ও বিক্রি বন্ধে সরকারী হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন