টপ অর্ডার নিয়ে দুশ্চিন্তা তাহলে কাটল?

fec-image

বাংলাদেশে ক্রিকেটে কয়েক বছর ধরেই অন্যতম দুশ্চিন্তা ছিল টপ অর্ডার ব্যাটারদের নিয়ে। ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে কেউ থিতু হতে পারছিলেন না। তিন নম্বর পজিশনটাও ছিল নড়বড়ে। যেখানে এখন স্থায়ী ঠিকানা গড়েছেন নাজমুল হোসেন শান্ত।

আফগানিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টে বিশাল জয়ে শান্তর আছে জোড়া সেঞ্চুরি। দুই ওপেনার জাকির হাসান এবং মাহমুদুল হাসান দারুণ ব্যাট করেছেন। তাহলে কি টপ অর্ডার নিয়ে দুশ্চিন্তা কাটতে যাচ্ছে?

দেড় যুগ ধরে ওপেনিং পজিশনের এক প্রান্ত আগলে রাখছেন তামিম। যিনি চোটের কারণে এই টেস্টে খেলতে পারেননি।

তার অনুপস্থিতিতে জাকির-মাহমুদুল যা ব্যাটিং করলেন, তাতে তৃপ্ত ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন কুমার দাসও, ‘আপনি যদি বড় দল হতে চান, পাঁচ দিন খেলতে চান… আমাদের বোলিং এখন খুবই শক্তিশালী। হ্যাঁ! আমাদের ব্যাটিং আগে নড়বড়ে ছিল। টেস্ট ক্রিকেটে যদি টপ অর্ডার পারফর্ম না করে তাহলে খুব কঠিন হয় ফিরে আসা। এদিক দিয়ে আমি খুশি যে (টপ-অর্ডার) ব্যাটসম্যানরা নিজেদের মেলে ধরেছে।

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে শুরুতেই আউট হয়েছিলেন জাকির। তবে দ্বিতীয় ইনিংসে খেলেন ৭১ রানের দারুণ ইনিংস। শান্তর সঙ্গে গড়েন ১৭৩ রানের জুটি। আরেক ওপেনার মাহমুদুল প্রথম ইনিংসে করেন ৭৬ রান। শান্তর সঙ্গে তার জুটি ছিল ২১২ রানের।

আর শান্ত তো ম্যাচসেরা হয়েছেন জোড়া সেঞ্চুরিতে। প্রথম ইনিংসে ১৪৬ রানের ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে করেন ১২৪ রান। তাদের ব্যাটিং দেখে লিটন দাসও দারুণ খুশি। এটা ধরে রাখতে পারলে বাংলাদেশের জন্য সুখবর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন