দ্রুত প্রত্যাবাসনের দাবি

টেকনাফে রোহিঙ্গাদের মানববন্ধন ও মিছিল

দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসন শুরু করার দাবি নিয়ে মানববন্ধন, মিছিল ও সমাবেশ করেছেন উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গারা।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত টেকনাফ হ্নীলা ইউনিয়নের লেদা, নয়া পাড়া ও শালবাগান ২৪, ২৬ ও ২৭নং রোহিঙ্গা ক্যাম্পে এই কর্মসূচি পালন করা হয়।

ক্যাম্পের চার মোয়া নামক এলাকায় প্রায় দশ হাজার রোহিঙ্গার অংশগ্রহণে দেশে ফেরার আকুতি জানিয়ে রোহিঙ্গা তারানার (গান) মাধ্যমে শুরু করেন সমাবেশ।

সাধারণ রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যানারে অনুষ্ঠিত কর্মসূচিতে রোহিঙ্গারা অতিদ্রুত সময়ে মিয়ানমারে ফিরে যেতে চায় জানিয়ে নাগরিকত্ব, নিজ ভিটা-বাড়ি ফেরত, চলাফেরা ও জীবিকার স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করারমতো ৪টি দাবি উপস্থাপন করেন।

২৬নং ক্যাম্পের রোহিঙ্গা নেতা জাকারিয়া, বজলুল ইসলাম জানান, “আমাদের (রোহিঙ্গা) আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি রোহিঙ্গাদের অধিকারের জন্য চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সাথে প্রত্যাবাসনের চেষ্টার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

সমাবেশে রোহিঙ্গা অধিকারকর্মী সৈয়দউল্লাহ বলেন, ‘মিয়ানমার আমাদের দেশ, অনতিবিলম্বে আমাদের নিজ দেশে ফেরত নিতে হবে। বাংলাদেশের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাই, আন্তর্জাতিক কমিউনিটিকে প্রত্যাবাসন সফল করতে দেশটির পাশে থাকতে হবে।

প্রত্যাবাসনে বাধা তৈরি করতে বিভিন্ন মহল থেকে ষড়যন্ত্র করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘কিছু স্বার্থান্বেষী মহল চায় না, আমরা দেশে ফিরে যাই, আমরা তাদের অনুরোধ করছি দয়া করে প্রত্যাবাসনে বাধা দেবেন না।’

পরবর্তীতে বাংলাদেশ ও রোহিঙ্গা জাতিগোষ্ঠীর জন্য দোয়া করার মাধ্যমে উক্ত মানববন্ধনটি শান্তিপূর্ণভাবে শেষ হয়।

উল্লেখ্য, গত দুই মাস ধরে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে পাইলট প্রকল্পের আওতায় প্রত্যাবাসন শুরুর আলোচনা চলছে। প্রকল্পের আওতায় মিয়ানমারে যেতে রাজি হওয়া ২৩ রোহিঙ্গার খাদ্য সহায়তা গত সোমবার (৫ জুন) ইউএনএইচসিআর বন্ধ করলেও পরদিন মঙ্গলবার থেকে ভুল বোঝাবুঝির কারণে এমনটা হয়েছে জানিয়ে পুনরায় খাদ্য দেওয়া শুরু করে সংস্থাটি। ধারণা করা হচ্ছে, সব ঠিক থাকলে চলতি মাসেই ১১৭৬ জন রোহিঙ্গা দিয়ে শুরু হতে পারে প্রত্যাবাসন প্রক্রিয়া।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টেকনাফ, প্রত্যাবাসন, মানববন্ধন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন