টেস্ট র‍্যাঙ্কিংয়ে সেরা তিনে সাকিব

fec-image

ভারতে বিপক্ষে চট্টগ্রাম টেস্টে মাত্র ১২ ওভার বল করেন সাকিব। দিয়েছিলেন ২৬ রান। উইকেট পাননি একটিও। তবে ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে খেলেছেন ১০৮ বলে ৮৪ রানের আক্রমণাত্মক ইনিংস।

দ্বিতীয় ইনিংসের সুবাদে টেস্ট র‍্যাঙ্কিংয়ের অলরাউন্ডার তালিকায় ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকসকে পিছনে ফেলে সেরা তিনে উঠে গেছেন সাকিব । বর্তমানে ওয়ানডে এবং টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষ অবস্থান করছেন সাকিব আল হাসান ।

বাংলাদেশ-ভারত সিরিজের চট্টগ্রাম টেস্ট শেষে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও। দুই ইনিংসে ২৩ ও ২৮ রান করে দুই ধাপ এগিয়ে অবস্থান করছেন ১৯ নম্বরে। উন্নতি হয়েছে ভারতের চেতেশ্বর পুজারা এবং শুবমান গিলেরও। প্রথম ইনিংসে ৯০ এবং দ্বিতীয় ইনিংসে ১০২ রানে অপরাজিত থাকা পূজারা ব্যাটসম্যানদের তালিকায় উঠে গেছেন ১৬ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ১১০ রান করা শুবমান ১০ ধাপ এগিয়ে আছেন যৌথভাবে ৫৪তম স্থানে।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। তবে দ্বিতীয় স্থানে থাকা স্টিভেন স্মিথ এক ধাপ নেমে গেছেন। করাচি টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৭৮ ও ৫৪ রানের ইনিংস খেলে দুইয়ে উঠে এসেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্রিসবেন টেস্টে ৯৬ বলে ৯২ রানের ইনিংস খেলা ট্রাভিস হেড প্রথমবারের মতো সেরা পাঁচে উঠে এসেছেন। ইংল্যান্ডের জো রুটের সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ব্যাটসম্যান।

বোলারদের মধ্যে উল্লেখযোগ্য উল্লম্ফন হয়েছে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার। অস্ট্রেলিয়ার বিপক্ষে উভয় ইনিংসে ৪টি করে মোট ৮ উইকেট নেন তিনি। চার ধাপ এগিয়ে বোলারদের মধ্যে ৩ নম্বরে অবস্থান তাঁর। এই বিভাগে প্রথম ও দ্বিতীয় স্থান ধরে রেখেছেন প্যাট কামিন্স ও জিমি অ্যান্ডারসন।

অলরাউন্ডারদের তালিকায় সাকিবের আগের দুটি স্থানে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন