ডুবে গেল ২০১৭ সালের সূর্য: স্বাগত ২০১৮

কক্সবাজার প্রতিনিধি:

প্রতিদিনের মতো আজও সূর্য উঠেছে। শীতের কুয়াশা সরিয়ে উঁকি দিয়েছে উজ্জ্বল রোদ। কিন্তু অন্য যে কোনো দিনের চাইতে আজকের ভোরের আলো যেন বেশি মায়াময়। নতুন স্বপ্নের কথা বলছে। বলছে, সামনের দিনগুলোতে অনিশ্চয়তা কেটে গিয়ে শুভময়তা ছড়িয়ে যাবে সর্বত্র। তমসা কেটে পূর্ব দিগন্তে আবহমান সূর্য আবার শুরু করল নতুন যাত্রা।

‘সময় আর স্রোতে কারো জন্য অপেক্ষা করে না’-এই সত্যকে তুলে ধরেছে নতুন বছরের প্রথম সূর্যোদয়। স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রত্যাশার আলোয় উদ্ভাসিত শুভ নববর্ষ। সুপ্রভাত বাংলাদেশ, স্বাগত ২০১৮! হ্যাপি নিউইয়ার ২০১৮। অভিবাদন নতুন সৌরবর্ষকে। সেই একই সূর্য, একইভাবে উঠছে পূর্বাকাশ আলো করে। তবু তার উদয় ভিন্নতর। আজকের দিনটিও আলাদা।

কারণ একটি নতুন বর্ষপরিক্রমা শুরু হলো আজ সোমবার থেকে। সোনালি স্বপ্নের হাতছানি নিয়ে উদিত হলো নতুন বছরের নতুন সূর্য। ভরা পৌষে কুয়াশার হিমেল চাদর ছিন্ন করে উদ্ভাসিত হলো সোনালি আলোর সকাল। কাল পরিক্রমায় দ্বারোদঘাটন হলো প্রকৃতির নতুন নিয়মে নতুন বছর ২০১৮’র। চেতনায় জাগ্রত আবহমান সেই মঙ্গলিক বোধ-অতীতের জীর্ণতা অতিক্রান্ত দিন মাস পঞ্জির হিসাব থাক বিস্তৃতির কালগর্ভে, প্রত্যাশায় বুক বাঁধি নতুন দিনের সূর্যোলোকে-তবে উদ্ভাসন হোক সজীব-সবুজ নতুনতর সেই দিনের; যা মুছে দেবে অপ্রাপ্তির বেদনা, জাগাবে নতুন প্রত্যয়ে নতুন সম্ভাবনার পথে এগিয়ে যাবার প্রেরণা।

সরেজমিনে গতকাল বিকেলে কক্সবাজার সমুদ্র সৈকতে দেখা গেছে, ডুবে গেল ২০১৭ সালের সূর্য। অনেক প্রাপ্তি, শঙ্কা, হতাশা, ক্লান্তি ও নানা ঘটনা আর উপ-ঘটনায় শেষ হল একটি বছর। বিশেষ করে বিশ্বের আলোচিত ইস্যু ছিল রোহিঙ্গা মুসলমানদের নির্যাতন ও বাংলাদেশ সীমান্তে সলিল সমাধি এবং আশ্রয়। বছরের শুরু থেকে দেশের পরিস্থিতি কিছুটা রাজনীতি উত্তাপ থাকলেও শেষের দিকে ছিল রোহিঙ্গা প্রীতি।

বিজ্ঞজনের মতে, ২০১৭ সাল ছিল দেশের উন্নয়নের বছর তবে উন্নয়নের চেয়ে লুটপাতও কমতি ছিলনা। এক্ষেত্রে উন্নয়নে পিছিয়ে ছিলনা কক্সবাজারও। এই বছরটি কক্সবাজারের মানুষের প্রাপ্তির বছর। সরকারের আন্তরিকতায় সাগর তীরের এই জেলার মানুষ পেয়েছে মেরিন ড্রাইভ সড়ক, মাতারবাড়ির কয়লা বিদ্যুৎ প্রকল্প ও কক্সবাজার বিমান বন্দরকে আন্তর্জাতিক বিমান বন্দরের সম্প্রসারনের মত অপ্রত্যাশিত উন্নয়ন কর্মকাণ্ড। আর আলোচিত ছিল রোহিঙ্গা ইস্যু, বিমান বিধ্বস্ত, সেনাবাহিনীর হাতে মুক্তিপণের টাকাসহ ডিবি পুলিশের ৭ সদস্য আটক ইত্যাদি।

২০১৭ সালে রাজনৈতিক পরিস্থিতি ছিল মোটামুটি শান্ত ও সৌহার্দ্যপূর্ণ। এখানে রাজনৈতিক দ্বন্দ বা সংঘাত কোনটাই হয়নি। ২০১৭ সালে পর্যটনও পেয়েছে এক নতুন মাত্রা। পরিস্থিতি স্বাভাবিক থাকায় দীর্ঘদিনের লোকসান প্রায় পুষিয়ে উঠেছে পর্যটন ব্যবসায়ীরা। একই ভাবে শিক্ষা, যোগাযোগ ব্যবস্থা, গ্রামীন অবকাঠামোগত উন্নয়নেও পিছিয়ে ছিলনা কক্সবাজার।

এদিকে ২০১৭ সালের শেষ সূর্যকে বিদায় জানাতে কক্সবাজার সমুদ্র সৈকতে মিলিত হয় লাখ লাখ মানুষ। তাদের প্রত্যাশা ২০১৭ সালের মতই যেন ২০১৮ সালও শান্তিপূর্ণ এবং সবার জন্য সুখবর নিয়ে আসে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন