তক্ষশিলা বনবিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত

fec-image

রাঙামাটির নানিয়ারচরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দান-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ও শনিবার দু’দিনব্যাপী তক্ষশিলা বনবিহারে ১১ বারের মতো দানোত্তম এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

এলাকাবাসীদের আয়োজনে এ অনুষ্ঠানে কঠিন চীবর দান, বুদ্ধ মূর্তি দান, সঙ্ঘ দান, অষ্ট পরিষ্কার দান, কল্পতরু দান, হাজার বাতি দান, আকাশ প্রদীপ দান সহ নানাবিধ দানের কার্য সম্পাদন করা হয়।

বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জীবন্ত চাকমা ও প্রজ্ঞা চাকমার যৌথ সঞ্চালনায় গৌতম বুদ্ধের অমৃতবাণী স্বধর্ম দেশনা প্রদান করেন, রাজবন বিহারের সিনিয়র ভিক্ষু বিধুর মহাস্থবির, তক্ষশীলা বন বিহারের অধ্যক্ষ করুনাবদ্ধন মহাস্থবির ও ধর্মচক্র অরণ্য কুঠির অধ্যক্ষ মহামিত্র মহাস্থবির।

বিহার পরিচালনা কমিটির সভাপতি মিরণ খীসার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও নানিয়ারচর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইলিপন চাকমা।

এতে বিশেষ অতিথি ছিলেন, ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান অমল কান্তি চাকমা, বুড়িঘাট ইউপি চেয়ারম্যান প্রমোধ খীসা, কুতুকছড়ি ইউপি চেয়ারম্যান কানন চাকমা, রাঙামাটি সরকারি মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক হেনা বড়ুয়া, বিশিষ্ট ব্যবসায়ী সঙ্ঘদীশ বড়ুয়া প্রমুখ।

এসময় যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক নিবন্ধনকৃত তক্ষশিলা বৌদ্ধ যুব ঐক্য পরিষদের সভাপতি তন্টু বিকাশ চাকমা ও তার সদস্যরা মিলে পরিষদের মঙ্গলের জন্য একটি চীবর দান করেন। এছাড়াও অনুষ্ঠানের যাবতীয় মঞ্চ সাজগোজ করেন সংগঠনটির নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন