তিন পার্বত্য জেলায় আজ সফরে আসছে সিএইচটি কমিশন

2012-08-06__met07 (1)

স্টাফ রিপোর্টার:
মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পাহাড়ীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে পর্যবেক্ষণের জন্য তিন পার্বত্য জেলায় বুধবার সফরে আসছে পার্বত্য চট্টগ্রাম কমিশন (সিএইচটি কমিশন)। কমিশনের একটি প্রতিনিধিদল বুধবার থেকে (২ জুলাই) থেকে (৭ জুলাই) সোমবার পর্যন্ত বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি সফর করবেন।

সিএইচটি কমিশনের কো-চেয়ারপার্সন সুলতানা কামাল, সদস্য স্বপন আদনান, খুশী কবীর, অ্যাড. সারা হোসেন, হানা শামস এবং সিপিডির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ প্রতিনিধি দলে থাকবেন বলে কমিশন সূত্রে জানা গেছে।

সিএইচটি কমিশনের প্রতিনিধি দলটি বুধবার (২ জুলাই) খাগড়াছড়ির দীঘিনালায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্তৃক উচ্ছেদের শিকার পরিবারদের সঙ্গে সাক্ষাৎ ও ঘটনাস্থল পরিদর্শন করবেন। একই দিন বাঘাইছড়ির তদেগমারা কিজিংও পরিদর্শনে যাবেন তারা।

৩ জুলাই বৃহস্পতিবার খাগড়াছড়ির জেলা প্রশাসকের সাথে মতবিনিময় ও ৪ ও ৫ জুলাই রাঙামাটি এবং ৫ ও ৭ জুলাই বান্দরবানের উছাহ্লা ভান্তে পরিচালিত রাম জাদী ও তার পাশ্ববর্তী এলাকা পরিদর্শন করবেন কমিশনের প্রতিনিধি দল।

বান্দরবানের জেলা প্রশাসক কে এম তরিকুল ইসলাম কমিশন সদস্যদের সফরের বিষয়টি নিশ্চিত করেন। সিএইচটি কমিশন বেশ কয়েক বছর ধরে পার্বত্য জেলার মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনার উপর পর্যবেক্ষণমূলক প্রতিবেদন প্রকাশ করে আসছে। তবে তাদের দৃষ্টিভঙ্গী একতরফা। বাঙালীদের প্রতি তারা সম্পূর্ণ উদাসীন। এক তরফাভাবে পাহাড়ীদের সাথে কথা বলে তারা মানবাধিকার রিপোর্ট তৈরী করে। 

– ফাইল ছবি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন