তুরস্ক ছাড়া ভারত-ইউরোপ করিডোর হতে পারে না: এরদোগান

fec-image

‘তুরস্ক ছাড়া’ পূর্ব ও মধ্যপ্রাচ্য বা ইউরোপের মধ্যে কোনো বাণিজ্য করিডোর হতে পারে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ান। তাঁর এ বিবৃতিকে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোরের বিরুদ্ধে পুশব্যাক হিসাবে দেখা হচ্ছে, যা নয়াদিল্লি জি-২০ শীর্ষ সম্মেলনের সময় ঘোষণা করা হয়েছিল।

তুরস্কের একটি ইংরেজি ভাষার সংবাদপত্র হুরিয়েত ডেইলি নিউজ অনুসারে, প্রস্তাবিত এ বাণিজ্য করিডোরকে তুরস্ক-চীন সমর্থিত বৈশ্বিক অবকাঠামো প্রকল্পের অংশ-ওয়ান বেল্ট ওয়ান রোড ইনিশিয়েটিভের (বিআরআই) পাল্টা ব্যবস্থা হিসাবে দেখা হচ্ছে। শনিবার ঘোষণা করা প্রস্তাবিত করিডোর ভারতকে মধ্যপ্রাচ্য এবং সেখান থেকে ইউরোপের সঙ্গে যুক্ত করবে। তুরস্ককে বাইপাস করে এটি তৈরি করার প্রস্তাব করা হয়েছে।

‘তুরস্ক ছাড়া করিডোর হতে পারে না। তুরস্ক একটি গুরুত্বপূর্ণ উৎপাদন ও বাণিজ্য ভিত্তি, পূর্ব থেকে পশ্চিমে যাতায়াতের জন্য সবচেয়ে সুবিধাজনক লাইনটি তুরস্কের মধ্য দিয়ে যেতে হবে,’ এরদোগান ভারত থেকে তার ফেরার ফ্লাইটে সাংবাদিকদের বলেছিলেন। তিনি ৮-১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি ২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন।

আগেই রিপোর্ট করা হয়েছে, মধ্যপ্রাচ্যের মধ্য দিয়ে ভারতকে ইউরোপের সাথে সংযুক্ত করার জন্য একটি উচ্চাভিলাষী পরিকাঠামো পরিকল্পনা চালু করতে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়ন, ইতালি, ফ্রান্স এবং জার্মানি শনিবার একত্রিত হয়েছিল। ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর উপসাগর, ইউরোপ এবং দক্ষিণ এশিয়ার মধ্যে বাণিজ্য পথগুলিকে নতুন আকার দেবে এবং তাদের রেল ও সমুদ্র সংযোগের মাধ্যমে সংযুক্ত করবে।

এ প্রকল্পটি দুটি করিডোর নিয়ে গঠিত হবে – পূর্ব করিডোর যা ভারতকে পশ্চিম এশিয়া এবং মধ্যপ্রাচ্যের সাথে সংযুক্ত করবে এবং উত্তর করিডোরটি পশ্চিম এশিয়া এবং মধ্যপ্রাচ্যকে ইউরোপের সাথে সংযুক্ত করবে। ভারত সম্ভবত সংযুক্ত আরব আমিরাতের সাথে দুবাই বন্দরের সমুদ্র সংযোগের মাধ্যমে সংযুক্ত হবে এবং এটি সম্ভবত সৌদি আরব, তুরস্ক, ইসরাইল এবং ইউরোপের সাথে সংযুক্ত আরব আমিরাতের রেললাইনের সূচনা পয়েন্ট হবে।

যদিও শনিবার স্বাক্ষরিত চুক্তিতে অংশীদারদের মধ্যে কোনো বাধ্যতামূলক আর্থিক চুক্তি ছিল না, পক্ষগুলো করিডোরের জন্য ৬০ দিনের মধ্যে একটি কর্ম পরিকল্পনার খসড়া তৈরি করতে সম্মত হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, আঙ্কারা ইরাক ডেভেলপমেন্ট রোড প্রজেক্টকে সমর্থন করে — একটি করিডোর যা উপসাগরকে তুরস্কের মাধ্যমে ইউরোপের সাথে সংযুক্ত করে। প্রেসিডেন্ট এরদোগান বলেছেন যে, তিনি অনেক দেশ সম্পর্কে সচেতন ছিলেন, যারা বাণিজ্য করিডোর তৈরির মাধ্যমে তাদের প্রভাব বিস্তার করতে চাইছে।

এরদোগান প্রকাশ করেছেন যে, জি ২০ সম্মেলনের সময় ইরাক উন্নয়ন সড়ক প্রকল্পে একটি চুক্তির বিষয়ে উপসাগরীয় দেশগুলির সাথে আলোচনা হয়েছে। ‘আমরা ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং তুরস্ক হয়ে ইউরোপে একটি করিডোর নিয়ে কথা বলছি,’ হুরিয়েত ডেইলি নিউজ এরদোগানকে উদ্ধৃত করে বলেছে। সূত্র: দ্য প্রিন্ট।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন