থানচিতে বঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ দিলেন একশন এইড

থানচি প্রতিনিধি:

থানচিতে শিক্ষার আলো থেকে দীর্ঘ দিনের অবহেলিত ও বঞ্চিত থানচি উপজেলা ২নং তিন্দু ইউনিয়নের মাংলুন খুমী হেডম্যান পাড়া ছেলেমেয়েদের শিক্ষা উপকরণ দিলেন একশন এইড বাংলাদেশ। কোমলমতি  শিশুদের  উপকরণ তুলে দিলেন বান্দরবান জেলা পরিষদের সদস্য থোয়াইহ্লামং মারমা ও অন্যান্যরা।

পাড়াবাসীদের সাথে কথা বলে জানা যায়, ৩৬৭নং তিন্দু মৌজা হেডম্যান মাংলুন খুমী নেতৃত্বে ১৯৫৭ সালে পাড়াটি স্থাপিত হয়। স্থাপিত হতে রেংত্লেং খুমী পাড়ার প্রধান (কারবারী) হিসেবে দীর্ঘদিন পর্যন্ত দায়িত্ব পালন করে আসছে।

২০০২ সালে দাতা সংস্থা গণস্বাস্থ্য শিক্ষা প্রকল্পের আওতা আনা হলে একটি গণ স্বাস্থ্য স্কুল সৃষ্টি হয়। ২০০২ সাল পাড়াবাসী নতুন স্বপ্ন নতুন দিগন্ত পথ চলে হঠাৎ ২০০৯-১০ সালে গণস্বাস্থ্য শিক্ষা প্রকল্পটি ফান্ড বন্ধ হলে পাড়াবাসী ছেলে মেয়েদের  শিক্ষা কর্মসূচি আওতা আনা স্বপ্ন ভেহেস্তে যায়। ফলে নিরুপায় হয়ে জনপ্রতিনিধিদের দারে গেলে কোন প্রকার সুরহার না পেয়ে  ২০১৫ সালে একশন এইড বাংলাদেশ এর কন্ট্রিন ডিরেক্টরকে বিষয়টি জানালে স্থানীয় এনজিও সংস্থা বলিপাড়া নারী কল্যাণ সমিতি ( বিএনকেএস) এর মাধ্যমে প্রাক প্রাথমিক স্কুলটি স্থাপন করেন।

পাড়া প্রধান রেংত্লেং খুমী আরো জানান, গণস্বাস্থ্য পরিচালনা স্কুলটি চলাকালীন সময়ে তার ছেলেসহ পাড়ায় ১০/১২জন ছেলে মেয়ে ঢাকা নটরডেম কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভালো ফরাফল করায় বর্তমানে তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করছে।

গত ২৯ শে নভেম্বর ইউনির্ভাসাল শিশু দিবস ২০১৭ প্রথমবারের মত আনন্দ উৎসবের মধ্য দিয়ে পালন করেন। একশন এইড বাংলাদেশের অর্থায়নের এনজিও সংস্থা বিএনকেএস সহযোগিতা ও মাংলুন হেডম্যান পাড়াবাসীদের উদ্যোগের দিবসটি পালিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাড়ার প্রধান রেংত্লেং খুমী। বান্দরবান জেলা পরিষদের সদস্য ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থোয়াইহ্লামং মারমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলার প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষা অফিসার (এডিপিও)  পরিনয় চাকমা, থানচি উপজেলা প্রেসক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা , বিএনকেএস প্রোগ্রাম ম্যানেজার পেশল চাকমা, ডিপুটি প্রোগ্রাম ম্যানেজার উবানু মারমা, ওয়ার্ড মেম্বার ক্রানিংঅং মারমা, মৌজা হেডম্যান মাংলুন খুমী, তিন্দু গ্রোপিং পাড়া স্কুল এসএমসি কমিটি সভাপতি উসাচিং মারমা প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি জেলা পরিষদের সদস্য থোয়াইহ্লামং মারমা বলেন, অত্র পাড়া শিক্ষা প্রতিষ্ঠানটি আমার রক্তের সম্পর্ক ছিল এই বিদ্যালয়টিকে সরকারি করনে আমি প্রাণপন চেষ্টা চালিয়ে যাবো। যতদিন পর্যন্ত সরকারি না হবে ততদিন পর্যন্ত বিএনকেএস সংস্থাকে পরিচালনা করে যাওয়ার আহ্বান জানান। সভা শেষে কোমলমতি শিক্ষার্থীদের হারমোনিয়াম ১টি, তবলা ২টি, ঝুনঝুনি ১টি, সাউন্ট সিস্টেম ১টি, শিক্ষা উপকরণ হিসেবে ব্ল্যাক বোর্ড ১টি বই খাতা কলম ইত্যাদি বিনামূল্যে বিতরণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন