দীঘিনালায় তিনদিন ব্যাপী কৃষি ও ফলদ বৃক্ষ মেলা শুরু

Al-amin2

মোঃ আল আমিন, দীঘিনালা:

“দেশি ফলে বেশি পুষ্টি – অর্থ খাদ্যে পাই তুষ্টি”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জাবারাং কল্যাণ সমিতির আয়োজনে কৃষি সম্প্রসারণ মাঠ প্রাঙ্গণে তিনদিন ব্যাপী কৃষি ও ফলদ বৃক্ষমেলা- ২০১৩ এর প্রদর্শনীর উদ্ভোধন করা হয়। মেলা উদ্ভোধন উপলক্ষে সকাল ১০.০০ টায় কৃষি সম্প্রসারণ মাঠ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা শিল্প কলা  একাডেমীর সামনে এসে শেষ হয়, পরে আলোচনা সভার আয়োজন করে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পি.কে.এম এনামুল করিম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বাবু কুজেন্দ্র লাল ত্রিপুরা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনিল চন্দ্র রায়, উপ পরিচালক, কৃষি সম্প্রসারণ বিভাগ, খাগড়াছড়ি পার্বত্য জেলা, উপজেলা চেয়ারম্যান শ্রী ধর্মবীর চাকমা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাবু কুজেন্দ্র লাল ত্রিপুরা প্রত্যেকের বাড়ির আঙ্গিনায় অন্তত পক্ষে একটি করে হলেও ফলজ অথবা ঔষধী গাছ লাগানোর আহবান করেন। আলোচনা শেষে বিভিন্ন গ্রামের কৃষকদের মাঝে চারা বিতরন করা হয়।

মেলার প্রথম দিন বিভিন্ন প্রকার সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে ষ্টল এতে অংশ নেয়।
মেলার দ্বিতীয় দিনের কার্যক্রমে থাকবে  সকাল ১০.০০ থেকে  সবার জন্য মেলার ষ্টল উন্মুক্ত। এবং সকাল ১১.০০ টায় চারা বিতরণ ও বিকাল ৩.০০ টায় ফ্লিম শো ও বিকেল ৪.০০ টায় স্টল মূল্যায়ন।
মেলার তৃতীয় দিন আর্থাৎ শেষ দিনে সকার ১০.০০ টায় মেরার স্টল সবার  জন্য উন্মুক্ত ও সকাল ১১.৩০ মিনিটে আলোচনা সভা এবং পরিশেষে বিকাল ০২.০০ টায় পুরষ্কারের মধ্য দিয়ে এই তিন দিনের মেলা শেষ হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন