দুর্গম তিন্দুতে বন্যা দুর্গতদের বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত

fec-image

বান্দরবান জেলা সিভিল সার্জন ডা. মো. মাহবুর রহমান বলেন, পাহাড়ে দুর্গম অঞ্চলের বঞ্চিত জনগণের স্বাস্থ্য সেবা পৌছাতে এবং মাতৃত্বকালীন গর্ভবর্তী মা, প্রসূতি মা ও সন্তানদের মৃত্যু জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে বান্দরবানের ৭ উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশেষ করে গর্ভবর্তী মা, নব দম্পতি, প্রসূতি মায়ের গর্ভকালীন স্বাস্থ্য পরীক্ষা, যত্ন নেয়াসহ গুরুত্ব দিয়ে কাজ করছি।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে তিন্দু বাজারে বন্যা দুর্গত এলাকায় বিনামূল্যে ভ্রাম্যমাণ স্বাস্থ্য সেবা ক্যাম্প শুভ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এছাড়াও দুর্গম অঞ্চল রেমাক্রী ইউনিয়নের মিয়ানমার সীমান্ত ঘেঁষায় লইক্রে অঞ্চলে পাহাড়ের ডিজাইন (মাচাং ঘর) একটি কমিউনিটি সেন্টার নির্মাণ ও স্থাপনের সরকারি বরাদ্দ ও সকল প্রক্রিয়া সম্পাদন করেছি । ইতোমধ্যে বিভিন্ন সংবাদপত্রে উঠে আসে ঐ অঞ্চলে সাধারণ মানুষের ৩০ বছর ধরে চিকিৎসা সেবা বা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত ছিলেন। এরই প্রেক্ষিতে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসলে সেখানে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় জনবলসহ সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আন্তর্জাতিক দাতা সংস্থা ইউনাইটেড ন্যাশনাল পপুলেশণ ফান্ড (ইউএনএফপিএ), অস্ট্রেলিয়া এইড যৌথ অর্থায়নের উপজেলা স্বাস্থ্য বিভাগ সার্বিক সহায়তা এবং এনজিও সংস্থা গ্রিন হিল যৌথ আয়োজনের সূর্য হাঁসি ক্লিনিক প্রকল্পের আওতায় সম্প্রতিককালে পাহাড়ে ভারী বর্ষণ ও আকস্মিক পাহাড় ধস, বন্যা দুর্গত ও দুর্যোগপূর্ণ এলাকার সুবিধা বঞ্চিত অসহায় হত দরিদ্র ও মাতৃত্বকালীন ও প্রসূতি সেবা বঞ্চিত মাদের স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা সেবা নিশ্চিতের লক্ষ্যে গত এক মাস ব্যাপী দুর্যোগপূর্ণ এলাকা এ চলমান সেবা কার্যক্রমে তিন্দু ইউনিয়নের প্রায় শতাধিক নর-নারী অংশ নেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ। এনজিও সংস্থা গ্রীন হিল প্রকল্প পরিচালক সাইলুমং মারমা সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে খাগড়াছড়ি জেলা সাবেক সিভিল সার্জন ডা. উদয় শংকর দেওয়ান, রোয়াংছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মংহ্লাপ্রু মারমা, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাসুইসিং মারমা, থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. আবদুল্লাহ আল- নোমান, গ্রীন হিলের জেলার কো-অর্ডিনেটর সীমা তংঞ্চঙ্গ্যা, তিন্দু ইউনিয়নের স্বাস্থ্য পরিদর্শক ওঁম প্রকাশ সেন, সূর্য হাঁসি ক্লিনিকের ম্যানেজার সিমিয়ন বমসহ স্বাস্থ্য কর্মী, সিনিয়র নার্স, কমিউনিটি ক্লিনিকের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ বলেন, থানচি উপজেলা বলিপাড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডে ক্রংক্ষ্যং পাড়ায় গর্ভকালীন ও প্রসূতি মাদের সেবা দিতে আরও একটি কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সেবা কেন্দ্র স্থাপন করা করেছি, শ্রীগ্রই সেটি শুভ উদ্বোধন করা হবে। সেখানে প্রয়োজনীয় জনবল ও চিকিৎসা সেবা যন্ত্রপাতি সরবরাহ করা হবে। তবে এ উপজেলার প্রতিটি এলাকার স্যানিটেশন, ও বিশুদ্ধ পানির ব্যবস্থা নিশ্চিত হলে স্বাস্থ্য ঝুঁকি কমবে। বর্তমানে পর্যাপ্ত পরিমাণ স্যানিটেশন ও বিশুদ্ধ পানীয় জলের সরবরাহ তুলনামূলক কম রয়েছে, সে জন্য স্বাস্থ্য ঝুঁকি বেশি রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চিকিৎসা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন