নতুন বিশ্বকাপ চালু করতে চলেছে ফিফা

fec-image

বিশ্বকাপ ফুটবল শেষ হওয়ার সবে এক বছর পূর্তি হয়েছে। এর মধ্যেই আর একটি বিশ্বকাপের ঘোষণা করে দিল ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ নতুন রূপে চালু হতে চলেছে। চার বছর অন্তর হবে এই প্রতিযোগিতা।

এই মুহূর্তে ক্লাব বিশ্বকাপের খেলা চলছে। কিন্তু এখন এই প্রতিযোগিতা হয় প্রতি বছর। বিশ্বের পাঁচটি মহাদেশের আটটি দল এই খেলায় অংশ নেয়। ইউরোপ এবং লাতিন আমেরিকার সেরা দল খেলা শুরু করে সেমিফাইনাল থেকে। ক্লাব বিশ্বকাপে মঙ্গলবারই নামছে গত বারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ম্যাঞ্চেস্টার সিটি।

কিন্তু ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ আমূল বদলে যেতে চলেছে। যে ভাবে ফুটবল বিশ্বকাপ খেলা হয়, সে ভাবেই ক্লাব বিশ্বকাপ আয়োজিত হবে। সৌদি আরবের জেড্ডায় ফিফার কাউন্সিল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন রূপে প্রথম ক্লাব বিশ্বকাপ হবে আমেরিকায়। ২০২৫-এর ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

ক্লাব বিশ্বকাপে এশিয়া থেকে ৪টি, আফ্রিকা থেকে ৪টি, উত্তর আমেরিকা থেকে ৪টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, ওশিয়ানিয়া থেকে ১টি এবং ইউরোপ থেকে ১২টি দল খেলবে। পাশাপাশি যে দেশে প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে সেই দেশ থেকে একটি ক্লাব খেলবে। বিশ্বকাপের মতোই আটটি গ্রুপের প্রতিটিতে চারটি করে দল থাকবে। প্রথম দু’টি দল প্রি-কোয়ার্টার ফাইনালে উঠবে। কী ভাবে যোগ্যতা অর্জন হবে তা পরে জানানো হবে।

তবে পেশাদার ফুটবলারদের সংস্থা নতুন এই প্রতিযোগিতায় খুশি নয়। তাদের দাবি, এতে ফুটবলারদের উপর আরও চাপ পড়বে। কারণ ম্যাচের সংখ্যা বাড়বে। ফুটবলারেরা সহজেই ক্লান্ত হয়ে পড়বেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খেলা, ফিফা, বিশ্বকাপ ফুটবল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন