নারী নির্যাতন কমায় উন্নত হচ্ছে দেশ- খোরশেদ আরা হক

DSCN0111

কক্সবাজার প্রতিনিধি :
নারীরা এখন আর আগেরমত নির্যাতিত নন। কয়েক বছর আগেও বাল্য বিয়ে, যৌন হয়রানি, যৌতুকের দাবিতে নির্যাতন ছিল নিত্য নৈতিক ব্যাপার। প্রচারের মাধ্যমে সচেতনতা বৃদ্ধিতে তা এখন কমে এসেছে। বর্তমানে অনেক অশিক্ষিত লোকও ভালো করে জানেন এসব কাজ আইনগত অপরাধ। যার ফলে বন্ধ হচ্ছে নারী নির্যাতন। আর বাড়ছে নারীদের মর্যাদা ও অধিকার। কমে আসছে নারী-পুরুষের মধ্যে বৈষম্য। আর অর্ধাঙ্গীনি নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন দেশ গড়ায়। কক্সবাজারে নারী দিবসের আলোচনায় এসব কথা বলেন প্রধান অতিথি সংসদ সদস্য (মহিলা আসন ৫০) খোরশেদ আরা হক।

তিনি আরও বলেন, নারী নির্যাতন বন্ধের পাশাপাশি বেড়েছে নারীদের মর্যাদা ও অধিকার। তারা এগিয়ে যাচ্ছে শিক্ষা-স্বাস্থ্যসহ সবক্ষেত্রে। পরিবার থেকে শুরু করে অফিস-আদালতে নারী-পুরুষের মধ্যে সমান অধিকার বাস্তবায়ন হচ্ছে। পাশ্ববর্তী রাষ্ট্র ভারত ও পাকিস্তানের নারীদের তুলনায় বাংলাদেশী নারীরা বেশি মর্যাদাবান ও অধিকার সম্পন্ন (জরিপ অনুযায়ী)। বিশ্বে রপ্তানী শিল্পে বাংলাদেশী নারী শ্রমিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। এছাড়া ক্রিকেট, অলিম্পিকে স্বর্ণপদক জয়, হিমালয় পাড়ি সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নারীরা। প্রশাসনিক ক্ষেত্রেও নারীদের ভূমিয়া সন্তোষজনক। আর তা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করছে সরকার। ফলে নারীদের হাত ধরেই দেশ এগিয়ে যাচ্ছে।

আন্তর্জাতিক নারী দিবস ২০১৬ উদযাপন উপলক্ষে কক্সবাজারে অনুষ্ঠিত সভায় বক্তব্যে এসব কথা বলেন, সভার প্রধান অতিথি সংসদ সদস্য (মহিলা আসন ৫০) খোরশেদ আরা হক ও সভাপতি জেলা প্রশাসক মো. আলী হোসেন।

সভায় উপস্থিত নারী সহযোগী সংস্থাগুলোকে অভিনন্দন জানিয়ে সংসদ সদস্য খোরশেদ আরা হক আরো বলেন, ‘বিভিন্ন অনুষ্ঠান ও সভায় নির্যাতন-নির্যাতন বলে নিজেদের কোণঠাসা করার কোন অর্থ নেই। বর্তমানে নারী নির্যাতন বন্ধে সরকারের নানা উদ্যোগ বাস্তাবায়ন হচ্ছে। এছাড়া প্রশাসনের পাশাপাশি নারী-পুরুষ সকলে একসাথে প্রতিবাদ করছে। বাস্তবায়ন হচ্ছে নারীদের অধিকার ও মর্যাদা। তাই নির্যাতনের কথা না বলে সবাইকে প্রচেষ্টা করতে হবে দেশ গড়ার’।

মঙ্গলবার বেলা ১১টায় কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারী দিবস উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আলী হোসেন। আর সঞ্চালনা করেন মহিলা বিষয়ক কর্মকর্তা (নারী সহায়তা কেন্দ্র কক্সবাজার) রাফিয়া আক্তার। এতে প্রধান অতিথি ছিলেন, সংসদ সদস্য (মহিলা আসন-৫০) খোরশেদ আরা হক।

বিশেষ অতিথি ছিলেন, এডিসি জেনারেল ড. অনুপম সাহা, অতিরিক্ত পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, এডিসি শিক্ষা ও আইসিটি আনোয়ারুল নাছের। এছাড়া উপস্থিত ছিলেন, জাতিসংঘের (ওয়ার্ল্ড ফুড) কর্মকর্তা জেসমিন নাহার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির এডভোকেট সাজ্জাতুন নেছা, যুব মহিলা লীগের সভাপতি, মহিলা আওয়ামী লীগের সভাপতিসহ বিভিন্ন নারী সহযোগী সংগঠনের কর্মকর্তাবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন