ন্যাটোতে যোগ দিতে পারবে না সুইডেন: এরদোগান

fec-image

সুইডেন কোনোভাবেই তুরস্ককে ভেটো প্রদান না করতে রাজি করাতে পারেনি। কারণ সুইডিশ রাজধানীতে পবিত্র কোরআন অবমাননা করা এবং পোড়ানোর ফলে সুইডেনের মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের সম্ভাবনা শেষ করে দিয়েছে।

স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে ‘প্রতিবাদ’ জানানো তথা কোরআন পোড়ানো অনুমোদন করায় সুইডিশ সরকারের প্রতি ক্রুদ্ধ হয়ে আছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। এরদোগান বলেছেন, ‘যারা অপরাধের অনুমতি দেয়, তারা অপরাধকারীদের মতোই দায়ী।’ তিনি বলেন, কোরআন পোড়ানো বন্ধ না হওয়া পর্যন্ত সুইডেনের ন্যাটোতে প্রবেশের সুযোগ নেই।

তুরস্ক আরেকটি কারণে ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তির বিরোধী। সেটা হলো কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির পিকেকে উগ্রবাদীদের সুইডেনের আশ্রয় প্রদান।
সুইডেন জানিয়েছে, তারা তুরস্কের সাথে আলোচনা করতে রাজি হওয়ার মাধ্যমে এই শর্তটি পূরণ করেছে। এমনকি সন্ত্রাসী সংগঠনটিকে অবৈধ করে একটি বিলও আনা হয়েছে। সুইডিশ সরকার এখন পবিত্র গ্রন্থে অগ্নিসংযোগকে অপরাধ হিসেবে চিহ্নিত করে একটি আইন প্রণয়নের চিন্তা করছে।

সুইডেনের আইনমন্ত্রী গানার স্ট্রোমার বৃহস্পতিবার বলেন, ‘বর্তমান ব্যবস্থা ভালো না খারাপ, তা নিয়ে চিন্তা করছি এখন। আমরা গত সপ্তাহে দেখেছি যে কোরআন পোড়ানো আমাদের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে।’ সূত্র : আরব নিউজ

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এরদোগান, ন্যাটো, সুইডেন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন