ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠকে বসবেন এরদোগান-বাইডেন

fec-image

লিথুনিয়ায় আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনের ফাঁকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন।

রোববার (১০ জুলাই) তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় এ কথা জানিয়েছে।

এরদোগানের কার্যালয় এক বিবৃতিতে জানায়, আলোচনায় ‘ন্যাটোতে ইউক্রেনের অবস্থান, সুইডেনের ন্যাটো সদস্যপদ এবং এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে আলোকপাত করা হবে, যা তুরস্ক যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুরক্ষিত করতে আশা করছে। তবে বৈঠক কবে হবে, তা বিবৃতিতে জানানো হয়নি।

খবর এএফপি’র।

ন্যাটো আয়োজিত মঙ্গলবার থেকে শুরু হওয়া দুই দিনের শীর্ষ সম্মেলনের আগে সোমবার এরদোগান এবং সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের মধ্যে আলোচনা হবে।

ক্রিস্টারসন সুইডেনের মার্কিন নেতৃত্বাধীন প্রতিরক্ষা সংস্থার ৩২তম সদস্য হওয়ার বিষয়ে তুরস্কের আপত্তি তুলে নিতে এরদোগানকে রাজি করাবেন বলে আশাবাদী। এরদোগানের কার্যালয় বলেছে, সুইডেনের সদস্যপদ ড্রাইভের সাথে মার্কিন ফাইটার জেট কেনার জন্য তুরস্কের আকাঙ্ক্ষার সাথে যুক্ত করা সঠিক নয়।

গত ২৮ মে তুর্কি নেতার পুনঃনির্বাচনের পর এরদোগানের সাথে ফোনালাপে বাইডেন নিজেই দু’টি বিষয় সংযুক্ত করেন। বাইডেন ফোনালাপের পরে একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, এরদোগান এখনো এফ-১৬-এ কিছু নিয়ে কাজ করতে চান।

বাইডেন আরও জানান, তিনি এরদোগানকে সুইডেনের সাথে একটি চুক্তি করার আহ্বান জানিয়েছেন।

এরদোগান রোববার সুইডেনকে তুরস্কের সমর্থন পেতে সন্দেহভাজন কুর্দি জঙ্গিদের বিরুদ্ধে কঠোরভাবে দমন করার ব্যাপারে তার দীর্ঘস্থায়ী অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। বাইডেনকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, ‘সুইডেন তার সন্ত্রাসবিরোধী আইনে পরিবর্তন এনে সঠিক পথে কিছু পদক্ষেপ নিয়েছে।’

তবে এরদোয়ান পুনরাবৃত্তি করেছেন যে সুইডেনের কুর্দিপন্থী গোষ্ঠীগুলোকে স্টকহোমে বিক্ষোভ করার অনুমতি দেয়ার সিদ্ধান্ত এই পদক্ষেপগুলো বাতিল করেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এরদোগান, ন্যাটো সম্মেলন, বাইডেন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন