পানছড়িতে বৈসাবী ও নববর্ষের বর্ণিল উৎসব

13-4 PIC

 পানছড়ি প্রতিনিধি ॥

পানিতে ফুল ভাসিয়ে বৈসুক-সাংগ্রাই, বিজু, বিহু, বৈষু বা বৈসাবির মূল আনুষ্ঠানিকতা শনিবার  থেকে শুরু হয়েছে জেলার পানছড়িতে। পাহাড়ী সম্প্রদায়ের বৃহত্তর এই সামাজিক আয়োজনে ঘর সাজানোর কাজ  শেষ করে এখন আথিতিয়তার জন্য প্রস্তুত পাহাড়ী পল্লীগুলো। তাছাড়া উৎসবকে ঘিরে চারিদিকে যেমনি  আনন্দ তেমনি  ড্রাম-গিটারের সুরেলা আওয়াজে মুখরিত ৫নং লতিবান থেকে ১নং লোগাং ইউপি পর্যন্ত। এরি মাঝে শনিবার  চাকমা জনগোষ্ঠীর ফুল বিজু, ত্রিপুরা সম্প্রদায়ের হাঁড়ি বৈসু আর মারমা সম্প্রদায়ের সুচিকাজ শেষ হয়েছে।

পাহাড়ীদের সংস্কৃতির ঐতিহ্য হিসাবে ফুল হচ্ছে একটি পবিত্র জিনিস। তাই পানিতে ফুল ভাসিয়ে পুরনো বছরের দু:খ-বেদনা ভুলিয়ে সম্ভাবনার আশার আলো জ্বালাতে গঙ্গা মাকে শ্রদ্ধা জানায়। শনিবার তাই পানছড়িও সেজেছিল রঙিন সাজে। পানছড়ি শুক্র-শনি দু’দিন মুখরিত ছিল টিএন্ডটি ওয়াপদা মাঠ ও পূজগাং কিনাচান পাড়া। ঐতিহ্যবাহী নাদেং খেলা, ঘিলে খেলা, ফোর খেলা, গুদু খেলা ও বাঁশ মরম দৌড়ের খেলা উপভোগ করার জন্য শত শত দর্শনার্থীর উপচে পড়া ভীড় যেন পাহাড়ী-বাঙ্গালীর এক ভ্রাতৃত্ব বন্ধনের  মিলনমেলা।

তাছাড়া শনিবার সকাল সাড়ে আটটা থেকে টিএন্ডটি সামাজিক শান্তি শৃংখলা কমিটির আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। এ সময় আবাল-বৃদ্ধ-বনিতাদের বাহারী পোশাক, মাথায় ফুল, হাতে চুড়ি চোখে চশমা ও ছোট ছোট কোমলমতি শিশুদের নাছ-গানে মুখরিত হয়ে উঠে পুরো এলাকা। তাছাড়া বয়োবৃদ্ধ ২নং চেংগী ইউপির সাবেক চেয়ারম্যান সাধন চন্দ্র চাকমা যেন বার বছর বয়সী শিশু সেজেছে। চোখে কালো চশমা, মাথায় লাল গামছা, গায়ে পাঞ্জাবী কাঁধে ঝোলা নিয়ে  যেন এক অপূর্ব সাজে সজ্জিত। তাই উৎসুকরা তাঁকে এক নজর দেখার জন্য ছুটে যায় র‌্যালী প্রথমাংশে।

আজ বিদায় নিচ্ছে বাংলা বর্ষ ১৪২০ সাল। কাল সোমবার পহেলা বৈশাখ ১৪২১ সাল। তাই পুরনো সালকে বিদায় ও নববর্ষকে বরণ করতে পানছড়িতে চলছে ব্যাপক প্রস্তুতি। পানছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ষবরণ র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে সোমবার সকাল দশটায়। ব্যান্ড পার্টির ঢাক-ঢোলের সুরালো  আওয়াজের সাথে বর্ণাঢ্য র‌্যালী ও ইলিশ পানতার আয়োজন করেছে পানছড়ির একমাত্র নারী শিক্ষা প্রতিষ্ঠান পানছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়। তাছাড়া ইসলামপুরের  প্রজন্ম পাঠাগার ও চৌধুরী পাড়া মারমা সম্প্রদায়ও বর্ণাঢ্য র‌্যালী বের করবে বলে এ প্রতিবেদককে জানায়। সব মিলিয়ে সোমবার পানছড়ির সর্বস্তরের জনগন প্রস্তুত ১৪২১ সালকে বরণ করতে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন