পানছড়ি পূজগাং দুয়ার বাজারে অগ্নিকাণ্ড: ৯টি ব্যবসা প্রতিষ্ঠান ভষ্মিভূত

Pujgang Fire PIC

শাহজাহান কবির সাজু:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার পূজগাং দুয়ার বাজারে এক ভয়াবহ আগুনে ভষ্মিভূত হয়েছে ৯টি ব্যবসা প্রতিষ্ঠান। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ধারণা করা হচ্ছে প্রায় ১০ লক্ষাধিক টাকা। রবিবার রাত আনুমানিক সাড়ে ৩টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

আগুনের সূত্রপাত সম্পর্কে প্রত্যক্ষদর্শী ও ব্যবসায়ীরা কোন সঠিক তথ্য দিতে পারেনি। তবে কয়েকজন জানান, মূহুর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারিদিকে ছড়িয়ে পড়ে আধ ঘন্টার ব্যবধানে প্রায় ৯টি ব্যবসা প্রতিষ্ঠান পুঁড়ে ছাঁই হয়ে যায়। এলাকাবাসীরা মিলে প্রাথমিকভাবে মোকাবেলা করে আগুন কিছুটা নিয়ন্ত্রনে আনার ফলে বেশ কয়েকটি দোকান অগ্নিকান্ডের হাত থেকে রক্ষা পায়।

খবর পেয়ে খাগড়াছড়ি ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো: আবদুল্লার নেতৃত্বে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলের পৌঁছে। স্টেশন মাষ্টার জানায়, পঁচিশ কিলোমিটার রাস্তা অতিক্রম করে ঘটনাস্থলে আসার আগেই ৯টি ব্যবসা প্রতিষ্ঠান পুঁড়ে যায়। পরে এলাকাবাসী ও ফায়ার সার্ভিস কর্মীদের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় এক ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, আমাদের যা কয়েকটাকা পুঁজি ছিল তা হারিয়ে আমরা এখন দিশেহারা। অনেকেই ছেলে-মেয়ের লেখা-পড়া ও পরিবারের ভরণ পোষনের চিন্তায় করছে আর্তনাদ।

এদিকে অগ্নিকান্ডের খবর পেয়ে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সমবেদনা জানাতে ছুটে আসেন স্থানীয় ৩নং সদর ইউপি সদস্য অসেতু বিকাশ চাকমা। তিনি ক্ষতিগ্রস্থ এলাকায় অবস্থান করে সান্তনা ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সান্তনা প্রদান করেন।

উল্লেখ্য পানছড়িবাসীর দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে গত বছর পানছড়ি উপজেলায় একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের অনুমোদন দেয় সরকার। তবে জায়গা অধিগ্রহন করতে না পারায় অদ্যাবধি এই উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের কার্যক্রম শুরু করা সম্ভব হয়ে উঠেনি। স্থানীয় ফায়ার সার্ভিস স্টেশন থাকলে হয়তো ক্ষয়ক্ষতির পরিমান অনেক কম হতো বলে জানান অনেকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন