‘পার্বত্যাঞ্চলে চাঁদাবাজদের কারণে কোন ব্যবসা প্রতিষ্ঠান মাথাছাড়া দিয়ে উঠতে পারছেনা’

rangamati-chembar-pic1-copy

নিজস্ব প্রতিবেদক:

পার্বত্যাঞ্চলে নামধারী চাঁদাবাজদের কারণে উন্নয়ন হচ্ছেনা বলে অভিযোগ করেছেন রাঙামাটির স্থানীয় ব্যবসায়ীরা। তারা বলেন, পার্বত্যাঞ্চলের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো নামধারী আঞ্চলিক সংগঠনগুলোর সশস্ত্র সন্ত্রাসীদের কাছে জিম্মি। বড় থেকে নিম্নমানের সব ব্যবসায়ীকে চাঁদা দিয়ে ব্যবসা করতে হচ্ছে। তাদের হাত থেকে রেহাই পাচ্ছেনা আগত পর্যটকরাও। আশঙ্কা করা হচ্ছে আগামীতে স্থানীয় ঘরবাড়িতে বসবাসকারীদেরও চাঁদা দিয়ে থাকতে হবে। এ সমস্য থেকে উত্তরণের জন্য ব্যবসায়ীরা সরকার ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

শনিবার সকাল ১১টায় রাঙামাটি চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ উদ্যোগে আয়োজিত বার্ষিক সাধারণ সভায় বক্তারা এসব কথা বলেন।

রাঙামাটি চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্টিজ সভাপতি মো. বেলায়েত হোসেন ভূইয়া বেলাল’র সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন রাঙামাটি চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্টিজ সিনিয়র সভাপতি শাহ আলম, চেম্বারের পরিচালক ইকবাল উদ্দিন, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান ও চেম্বারের পরিচালক নিখিল কুমার চাকমা, পরিচালক মো. নিজাম উদ্দীন, এ্যাডভোকেট মো. মামুনুর রশিদ মামুন, মো. মনিরুজ্জামন মহোসেন রানা, মো. ইউসুফ ও ঊষা মং প্রমূখ।

রাঙামাটি চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্টিজ সভাপতি মো. বেলায়েত হোসেন ভূইয়া বেলাল বলেন, ব্যবসায়ীদের জন্য রাঙামাটি অপার সম্ভাবনাময় একটি স্থান। এ অঞ্চলের সবজি চাষ, মৎস উৎপাদনের জন্য বিখাত হলেও সংরক্ষণের অভাবে সে সম্ভাবনাকে কাজে লাগানো যাচ্ছেনা। বিশেষ করে হিমাগারের অভাবে অন্যান্য জেলার চেয়ে পিছিয়ে আছে এ অঞ্চলের ব্যবসায়ীরা। তিনি বলেন, পার্বত্যাঞ্চলে  কাঠের ফার্নিচার বাংলাদেশে জনপ্রিয়তা লাভ করেছে অনেক আগে। কিন্তু এ অঞ্চলের কাঠ বা ফার্নিচার ব্যবসায়ীরা জিম্মি হয়ে আছে চাঁদাবাজদের কাছে। ঠিকাদার সমিতিও একই সমস্যা মাথায় নিয়ে ব্যবসা করছে। চাঁদাবাজদের কারণে কোন ব্যবসা প্রতিষ্ঠান মাথাছাড়া দিয়ে উঠতে পারছেনা। তাই উন্নয়নও হচ্ছেনা এ অঞ্চলের। দীর্ঘ দিন ধরে এ অঞ্চলে সাধারণ মানুষ অবৈধ অস্ত্রধারী চাঁদাবাজদের প্রতিরোধ করতে সরকারের কাছে দাবী জানিয়ে আসলেও তার কোন প্রতিকার হয়নি। বরং এ সমস্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন নামধারী সশস্ত্র সন্ত্রাসীরা প্রকাশে চিঠি দিয়ে চাঁদা চায়। তাদের প্রতিহত করতে হলে ধর্ম-বর্ণ-জাতি ও সম্প্রদায় ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ করতে হবে। চাঁদাবাজদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এ আগে রাঙামাটি চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্টিজ বার্ষিক সাধারণ সভায় গঠনতন্ত্র সংশোধনী অনুমোদন করা হয়। এছাড়া চেম্বারের বার্ষিক আয় ও ব্যয়ের হিসাব উপস্থাপন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন