পার্বত্যাঞ্চলে বহুমুখী শাসনব্যবস্থা বিরাজমান : রাঙামাটিতে সন্তু লারমা

02082012040322pmSantu_Larma

স্টাফ রিপোর্টার:
পার্বত্যাঞ্চলে সরকারের বহুমুখী শাসনব্যবস্থা বিরাজমান রয়েছে বলে অভিযোগ করেছে, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

রোববার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রামের স্থানীয় প্রাতিষ্ঠানিক আইনগুলোর গতিশীলকরণ বিষয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এ অভিযোগ করেন তিনি।

তিনি অভিযোগ করে আরও বলেন, সরকারের বিভিন্ন স্তরের প্রশাসনিক শাসনসহ বহুমুখী শাসনব্যবস্থার কারণে পার্বত্য চট্টগ্রামে সুশাসন ব্যাহত হচ্ছে। এতে পার্বত্য চট্টগ্রামের শাসনতান্ত্রিক ব্যবস্থায় নানা জটিলতা সৃষ্টি করছে। প্রতিষ্ঠা পাচ্ছে না চুক্তির আলোকে প্রণীত আইন ও বিশেষ শাসনব্যবস্থা।

এছাড়া এখানে সরকারের বিভিন্ন প্রশাসনিক স্তর যার যার মতো শাসন কাজ চালিয়ে যাচ্ছে। প্রতিটি মন্ত্রণালয়ের কর্তৃত্ব রয়েছে। একই সঙ্গে প্রচলিত ১৯০০ সালের প্রথাগত শাসনব্যবস্থা। জেলা, উপজেলা প্রশাসনসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো নানাভাবে তাদের শাসন কর্তৃত্ব প্রয়োগ করছে। এতে প্রতিটি ক্ষেত্রে লংঘন করা হচ্ছে পার্বত্য চট্টগ্রাম চুক্তির বিশেষ শর্তগুলো।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে পার্বত্য চুক্তির আলোকে প্রণোদিত আইনগুলো দ্বারা বিশেষ শাসনব্যবস্থা প্রতিষ্ঠার কথা। কিন্তু সরকারের আগ্রহ না থাকায় তা কার্যকর হতে পারছে না। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ এবং তিন পার্বত্য জেলা পরিষদ আইন মূলত আজও অকার্যকর। পার্বত্য চুক্তির আলোকে ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধির সংশোধন ও পরিবর্তন আনা দরকার। কিন্তু এসব নিয়ে সরকারের কোনো আন্তরিকতা নেই। পার্বত্য চট্টগ্রামে বিশেষ শাসনব্যবস্থা প্রতিষ্ঠাসহ চুক্তির আলোকে প্রণীত আইনগুলো কার্যকর করতে সবাইকে একযোগে এগিয়ে আসার আহবান জানান সন্তু লারমা।

বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা উন্নয়ন মানবিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে সকাল ১১টায় শহরের নিউমার্কেটের আশিকা হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি সন্তু লারমা ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সভাপতি শক্তিপদ ত্রিপুরা, নারীনেত্রী ও উন্নয়ন সংগঠক টুকু তালুকদার ও রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা।

আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থার কনসালটেন্ট রিপন চাকমা। প্রকল্পের বিস্তারিত বর্ণনা করেন সংস্থাটির কর্মসূচি পরিচালক অ্যাডভোকেট কক্সী তালুকদার। অনুষ্ঠান পরিচালনা করেন প্রকল্প পরিচালক বিশাখা তঞ্চঙ্গ্যা।

এছাড়া সভায় উপজেলা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মৌজাপ্রধান হেডম্যান, গ্রামপ্রধান কারবারি, উন্নয়ন কর্মকর্তা ও সুশীল সমাজের নেতারা আলোচনায় অংশ নেন।

সভায় পার্বত্য চট্টগ্রাম প্রবিধান-১৯০০, পার্বত্য চুক্তি, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন, তিন পার্বত্য জেলা পরিষদ আইন, রাজা, হেডম্যান ও কারবারিদের ক্ষমতা ও কার্যাবলি এবং পার্বত্য চট্টগ্রামের উপজেলা পর্যায়ে বিভাগীয় কর্মকর্তাদের নাগরিক সনদ নিয়ে ব্যাপক আলোচনা, পর্যালোচনা ও মতবিনিময় হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন