আগামী সংসদ অধিবেশনেই আইন পাশের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যার স্থায়ী সমাধান করা হবে- বীর বাহাদুর

SAMSUNG CAMERA PICTURES
স্টাফ রিপোর্টার:

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছন আগামী সংসদ অধিবেশনেই আইন পাশের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের ভুমি সমস্যার স্থায়ী সমাধান করা হবে। তিনি বলেন ১৯৯৭ সালের ২ ডিসেম্বর জাতীর জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরিত  হয়েছিল। সেই শান্তির অধিকাংশ শর্ত সরকার ইতিমধ্যেই বাস্তবায়ি হয়েছে। পার্বত্য চট্টগ্রামের সবছেয়ে বড় সমস্যা হচ্ছে ভুমি সমস্যা। সে সমস্যাকে সমাধানের জন্য সরকার ভুমি কমিশন গঠন করে চেয়ারম্যান হিসেবে একজন অবসরপ্রাপ্ত  বিচারপতিকে নিয়োগ দেয়া হয়েছে। ভুমি সমস্যা সমাধানে যে সব আইনি জটিলতা রয়েছে আগামী সংসদ অধিবেশনেই তাকে আইনে পরিনত করে সমস্যার সমাধান করা হবে।

বান্দরবানে সেনাবাহিনীর তত্বাবধানে নির্মিত স্বাস্থ্য সম্মত স্যানিটারি কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। শুক্রবার পৌর এলাকার ক্যাচিং পাড়ায় স্বাস্থ্য সম্মত স্যানিটারি কর্মসূচির উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় ৬৯ পদাতিক সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু জাফর, পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য, জোন কমান্ডার লেঃ কর্নেল নাজমুল হক, সদর উপজেলা চেয়ারম্যান আবদুল কুদ্দুছ, পৌর মেয়র জাবেদ রেজাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বীর বাহাদুর বলেন, পাহাড়ে সেনাবাহিনী প্রত্যন্ত এলাকায় জন কল্যাণে নানা কর্মসূচি পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় ক্যাচিং পাড়ায় স্বাস্থ্য সম্মত স্যানিটারি নির্মাণ করেছে। স্বাস্থ্য সকল সুখের মূল। তাই স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার করলে রোগবালাই থেকে মুক্তি পাওয়া যায়। তাই প্রজন্মদের কথা মাথায় রেখে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ব্যবহার করা সকলের দায়ীত্ব এবং ব্যবহার শেষে সাবান বা মাটি দিয়ে হাত পরিস্কার করা অত্যন্ত জরুরী। এই স্যানিটারি ল্যাট্রিন রক্ষণাবেক্ষণ করা আপনাদের দায়ীত্ব

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন