পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠায় চুক্তি বাস্তবায়নের বিকল্প নেই : ড. মিজানুর রহমান

নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠায় চুক্তি বাস্তবায়নের বিকল্প নেই মন্তব্য করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, পার্বত্য-চট্টগ্রামে শান্তি চুক্তি বাস্তবায়ন করতে হলে এর শর্তগুলো বাস্তবায়ন করতে হবে। এই শর্ত বাস্তবায়ন ছাড়া কোনোভাবেই শান্তি প্রতিষ্ঠিত হবে না। তাই এ অঞ্চলে দ্রুত শান্তি আনতে হলে এ চুক্তির বাস্তবায়নের কোনো বিকল্প নেই।

চুক্তি বাস্তবায়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছার ঘাটতি নেই উল্লেখ করে তিনি বলেন, চুক্তি বাস্তবায়নে সরকারের ইচ্ছা আছে৤ কিন্তু সরকারের কাছে এ ব্যাপারে ভুল তথ্য দেয়া হচ্ছে। ফলে এটা বাস্তবায়নে বিলম্ব হচ্ছে৤

আজ সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘পার্বত্য -চট্টগ্রাম চুক্তি (১৯৯৭) বাস্তবায়নের বর্তমান অবস্থা’ শীর্ষক জাতীয় সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৌরভ শিকদার। এ সময় আরো উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশনের সদস্য অধ্যাপক ড. নিরু কুমার চাকমা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রতিনিধি গৌতম কুমার চাকমা, উপজাতীয় নেতা শক্তিপদ ত্রিপুরা প্রমূখ।

 

মিজানুর রহমান বলেন, এই চুক্তি বাস্তবায়নের পথে দুটি প্রধান সমস্যা রয়েছে। একটি ভূমি-বিরোধ নিরসনের বাস্তবসম্মত ব্যবস্থা গ্রহণ ও সামরিকীকরণ প্রক্রিয়া বন্ধ করা।

এ ব্যাপারে দ্বিমত পোষণ করে ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়নের পথে প্রধান সমস্যা দুটি হচ্ছে- রাজনৈতিক সদিচ্ছার অভাব ও আমলাতান্ত্রিক জটিলতা। ১৫ বছরেও এই চুক্তিটি বাস্তবায়ন হবে না এটা কল্পনা করা যায় না।

মেনন বলেন, পার্বত্য শান্তি চুক্তি এতদিনে বাস্তবায়ন না হওয়ায় চুক্তিবিরোধী শক্তিগুলো সংগঠিত হচ্ছে। ফলে এতে নতুন নতুন বাধার সৃষ্টি হচ্ছে। জনসংহতি সমিতির অভ্যন্তরীণ বিরোধ এ অঞ্চলকে আরো বেশি অশান্ত করছে বলে মনে করেছেন তিনি৤

 
এই সরকারের আমলে পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হলে, পরবর্তীতে এটা আর বাস্তবায়নের পর্যায়ে নেয়া যাবে না বলে মন্তব্য করেন তিনি৤

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন