পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির যে ৬৫ ধারা বাস্তবায়িত হয়েছে

fec-image

সরকার এ পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ৭২টি ধারার মধ্যে সর্বমোট ৬৫টি ধারা বাস্তবায়ন করেছে। এছাড়াও ৩টি ধারা আংশিক বাস্তবায়িত এবং ৪টি ধারায় বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের নেতৃত্বে গঠিত একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি দীর্ঘ পর্যালোচনা শেষে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে। ১৯৯৭ সালে ২ ডিসেম্বর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী  লীগ সরকার গঠিত কমিটি জেএসএস সভাপতি সন্তু লারমার সাথে পার্বত্য চট্টগ্রামের বিদ্রোহ দমনে একটি চুক্তি করে- যা শান্তিচুক্তি নামে পরিচিতি পায়।

পার্বত্যনিউজের অনুসন্ধানে জানা গেছে, সরকারের তরফ থেকে দীর্ঘদিন শান্তিচুক্তির ৪৮টি ধারা বাস্তবায়িত, ১৫টি ধারা আংশিক বাস্তবায়িত এবং ৯টি ধারার বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে বলা হয়েছে। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুরের নেতৃত্বে বর্তমান সরকার শান্তিচুক্তি বাস্তবায়নে উল্লেখযোগ্য অগ্রগতি করলেও অফিসিয়াল তথ্যে তা আপডেট করা হয়নি। এ কারণে ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বিষয়টি খতিয়ে দেখতে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করে। এ কমিটিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ছাড়াও স্বরাষ্ট্র, আইন ও ভূমি মন্ত্রণালয়কে সম্পৃক্ত করা হয়। এরপর একই বছরের ১৫ নভেম্বর উক্ত কমিটি বর্ধিত করে পররাষ্ট্র, শিক্ষা ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সংযুক্ত করা হয়।

এই কমিটি দীর্ঘ পর্যালোচনা শেষে সর্বসম্মতিক্রমে ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন অগ্রগতির উপর একটি প্রতিবেদন পার্ব্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করে। এই প্রতিবেদনে শান্তিচুক্তির ৬৫টি ধারা বাস্তবায়িত হয়েছে বলে দাবী করা হয়েছে।

শান্তিচুক্তির যেসব ধারা বাস্তবায়িত হয়েছে

শান্তিচুক্তি ৪ (চার) খণ্ডে বিভক্ত। ক খণ্ডে ৪ (চার) টি, খ খণ্ডে ৩৫ (পয়ত্রিশ) টি, গ খণ্ডে ১৪ (চৌদ্দ) টি এবং ঘ খণ্ডে ১৯ (উনিশ) টি, সর্বমোট ৭২ (বাহাত্তর) টি ধারা রয়েছে। এর মধ্যে ক খণ্ডে ১,২,৩,৪ ধারা বাস্তবায়িত; খ খণ্ডের ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ২০, ২১, ২২, ২৩, ২৫, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, ৩৩, ৩৪ ও ৩৫ ধারা বাস্তবায়িত, ১৯ ধারা আংশিক বাস্তবায়িত এবং ২৪,২৬ ধারা এর বাস্তবায়ন কার্যক্রম চলমান; গ খণ্ডের ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪ বাস্তবায়িত এবং ঘ খণ্ডের ১, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮ ও ১৯ ধারা বাস্তবায়িত; ৪, ১৭ ধারা আংশিক বাস্তবায়িত; ২, ৩ ধারা এর বাস্তবায়ন কার্যক্রম চলমান।

এ বিষয়ে জানতে চাইলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এমপি পার্বত্যনিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিচুক্তি করেছেন। কাজেই এ চুক্তি বাস্তবায়নের তার চেয়ে বেশি কেউ আন্তরিক হতে পারে না। পার্বত্য চট্টগ্রামের প্রতি প্রধানমন্ত্রীর আন্তরিকতায় পাহাড়ে বিপুল উন্নয়ন হয়েছে। তাই পার্বত্য চট্টগ্রাম আজ আর পশ্চাৎপদ জনপদ নয়। তার নেতৃত্বে বর্তমান সরকার শান্তিচুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন করেছে এবং তিনিই পূর্ণাঙ্গ শান্তিচুক্তি বাস্তবায়ন করবেন- এটা তার অঙ্গীকার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি, পার্বত্য চুক্তি, শান্তিচুক্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন