অঙ্কন চাকমা সভাপতি ও অমল ত্রিপুরা সাধারণ সম্পাদক

পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কাউন্সিল সম্পন্ন

খাগড়াছড়িতে (২৪-২৫ মার্চ) দুই দিনব্যাপী পাহাড়ি ছাত্র পরিষদের ২৬তম কেন্দ্রীয় কাউন্সিল সম্পন্ন হয়েছে। ২৪ মার্চ সকালে নির্ধারিত ভেন্যুতে পিসিপি’র সভাপতি সুনয়ন চাকমা কর্তৃক দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দু’দিনের কেন্দ্রীয় কাউন্সিল শুরু হয়। এতে শোক প্রস্তাব পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য রুপসী চাকমা।

খাগড়াছড়ি জেলা সদরে সম্মেলনে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের জেলা-উপজেলা পর্যায়ের প্রতিনিধিসহ ঢাকা, চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকেও প্রতিনিধি ও পর্যবেক্ষক অংশগ্রহণ করে। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপিডিএফ, ডিওয়াইএফ, শ্রমজীবী ফ্রন্ট (ইউডব্লিউডিএফ), হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের নেতৃবৃন্দ। কাউন্সিল উপলক্ষে পিসিপির একটি অগ্রবর্তী টিম সপ্তাহখানেক পূর্বে নির্ধারিত স্থানে অবস্থান নেয় এবং মঞ্চ, হলরুম, খাদ্য-আবাসন ও অন্যান্য স্থাপনা তৈরি করে।

কাউন্সিলে স্বাগত বক্তব্য রাখেন অমল ত্রিপুরা। তিনি বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ একটি গৌরবজ্জ্বোল নাম। লংগদু গণহত্যার প্রতিবাদের মধ্যে দিয়ে শত শহীদের রক্তের মধ্যে পিসিপি ৩৩ বছর পূর্ণ করেছে। আমরা ৮৯’এর উত্তরসূরী। পার্বত্য চট্টগ্রামে নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠার আগ পর্যন্ত পাহাড়ি ছাত্র পরিষদ লড়াই সংগ্রাম জারি রাখবে।

পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরার সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন পিসিপি’র সাবেক সভাপতি ও ইউপিডিএফ সংগঠক বিপুল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা, ইউনাইটেড ওয়ার্কাস ডেমোক্রেটিক ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক প্রমোদ জ্যোতি চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের দপ্তর সম্পাদক সাবিনা চাকমা প্রমুখ।

পিসিপি’র সাবেক সভাপতি ও বর্তমান ইউপিডিএফ সংগঠক বিপুল চাকমা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদের প্রতিষ্ঠা এবং উত্থান সহজ ছিল না। প্রতিক্রিয়াশীলদের নানা প্রতিবন্ধকতা ও ষড়যন্ত্র মোকাবিলা করে পাহাড়ি ছাত্র পরিষদ তার নীতি আদর্শ সমুন্নত রেখেছে।

হিল উইমেন্স ফেডারেশন সভাপতি নীতি চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে সীমান্ত সড়কের নামে বন-পরিবেশ ও জীববৈচিত্র্য ধ্ববংস করা হচ্ছে। পার্বত্য চট্টগ্রামে এই বছর ৮টির অধিক ধর্ষণ ও ধর্ষণের চেষ্টা ঘটনা ঘটেছে। পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে যৌন সন্ত্রাস চলছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই যৌন সন্ত্রাস ও নৈরাজ্যকর পরিস্থিতিতে ছাত্র, যুবক ও নারী সমাজকে সংগ্রামে এগিয়ে আসতে হবে।

পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের দপ্তর সম্পাদক সাবিনা চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রাম জুড়ে নেশা ও মাদকদ্রব্য সেবন বেড়েছে। ফলে ব্যাপক সামাজিক অবক্ষয় চলছে। এর থেকে উত্তরণে ছাত্র যুবক নারীকে একযোগে সর্বত্র কাজ করতে হবে।

কাউন্সিল অধিবেশনে দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশনে কমিটির সকল সদস্যদের অবস্থান সম্পর্কে প্রতিনিধিদের মাঝে ব্যাখা প্রদান এবং নতুন কমিটি প্রস্তবনা তুলে ধরেন পিসিপি সভাপতি সুনয়ন চাকমা। নতুন প্রস্তাবিত কমিটির ওপরে প্রতিনিধিবৃন্দ আলোচনা পর্যালোচনা শেষে করতালির মাধ্যমে কমিটি অনুমোদন করেন। এতে সর্বসম্মতিক্রমে অঙ্কন চাকমা সভাপতি, অমল ত্রিপুরা সাধারণ সম্পাদক ও শুভাশীষ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২৩ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি গঠিত হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাউন্সিল, পাহাড়ি ছাত্র পরিষদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন